ভাষাসৈনিক শামসুল হকের মৃত্যুবার্ষিকী আজ

Shamsul Haque Watermarkবর্ষীয়ান রাজনীতিবিদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ও ভাষাসৈনিক এম শামসুল হকের ১৭তম মৃত্যুবার্ষিকী আজ ২৭ মে। এ উপলক্ষে তার জন্মস্থান ময়মনসিংহসহ দেশের বিভিন্ন স্থানে কুরআনখানি, দোয়া মাহফিল ও স্মরণসভার আয়োজন করা হয়েছে।

মরহুম এম শামসুল হক ময়মনসিংহের তারাকান্দা উপজেলার কামারিয়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৩০ সালের ২৯ জানুয়ারি জন্মগ্রহণ করেন। ১৯৫২ সালে ভাষা আন্দোলনের সময় তিনি ময়মনসিংহের আনন্দমোহন কলেজে উচ্চমাধ্যমিকের ছাত্র ছিলেন। ভাষা আন্দোলনে যোগ দেয়ায় তাকে ময়মনসিংহ শহরের স্টেশন রোড থেকে পুলিশ গ্রেফতার করে। এ সময় তিনি ছয় মাস কারারুদ্ধ থাকেন।

একুশে পদক জয়ী মো: শামছুল হক ’৬৬-এর ছয় দফা, ’৫২-এর ভাষা আন্দোলন, ’৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন, ’৭১ সালের মহান মুক্তিযুদ্ধসহ জীবদ্দশায় সব রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় ভূমিকা পালন করেন। ১৯৭০ সালের তৎকালীন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদ নির্বাচনে তিনি আওয়ামী লীগের প্রার্থী হিসেবে প্রাদেশিক পরিষদ সদস্য নির্বাচিত হন। ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তৎকালীন ময়মনসিংহ-১৫ আসন থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ১৯৮৬ সালের তৃতীয়, ১৯৯১ সালের পঞ্চম ও ১২ জানুয়ারি, ১৯৯৬ সালের সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ময়মনসিংহ-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

২০০৪ সালের ২৭ মে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। ভাষা আন্দোলনে অসামান্য অবদান রাখায় বীর মুক্তিযোদ্ধা এম শামসুল হককে ২০২১ সালে একুশে পদক (মরণোত্তর) প্রদান করা হয়। বিজ্ঞপ্তি।

Share this post

scroll to top