দণ্ড স্থগিতের হাইকোর্টের আদেশ স্থগিত, কাল আপিল বিভাগে শুনানি

যশোর-২ আসনের বিএনপির মনোনীত প্রার্থী সাবিরা সুলতানার কারাদণ্ড স্থগিত করে দেওয়া হাইকোর্টের আদেশ আগামীকাল রোববার সকাল ৯টা পযর্ন্ত স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত।

একইসঙ্গে বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ আগামীকাল দিন ধার্য করেছেন। কাল সকালে এ আবেদনের ওপর শুনানি হবে বলে জানিয়েছেন আইনজীবীরা।

অন্যদিকে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা জানিয়েছেন, এ আদেশের ফলে সাজা ও দণ্ড স্থগিত হলেও নির্বাচনে অংশগ্রহণের সুযোগ থাকল না।

আজ শনিবার রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সাবিরা সুলতানার পক্ষে ছিলেন অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, মাহবুব উদ্দীন খোকন, আমিনুল ইসলাম, এবিএম রফিকুল হক তালুকদার রাজা, আখতারুজ্জামান, আনিছুর রহমান খান, আইয়ুব আলী আশ্রফী, মির্জা আল মাহমুদ প্রমুখ।

গত ২৯ নভেম্বর যশোর-২ আসনে বিএনপির মনোনীত প্রার্থী সাবিরা সুলতানাকে বিচারিক আদালতের দেওয়া সাজা ও দণ্ড স্থগিত করেন বিচারপতি মোহাম্মদ রইচ উদ্দিনের একক হাইকোর্ট বেঞ্চ।

এবিষয়ে সাবিরা সুলতানার আইনজীবী আমিনুল ইসলাম জানান, বিচারিক আদালতের দেওয়া সাবিরা সুলতানার সাজা ও দণ্ড স্থগিত করেছেন হাইকোর্ট। এর ফলে এই আদেশের পর থেকে যারা নির্বাচনে অংশ নিতে চান তারা হাইকোর্টে সাজা বা দণ্ড স্থগিত চেয়ে আবেদন করে নির্বাচনে অংশ নিতে পারবেন।

তবে গত ২৯ নভেম্বর সুপ্রিম কোর্টের নিজ কার্যালয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম তার প্রতিক্রিয়ায় বলেন, সংবিধান অনুসারে ২ বছরের অধিক সাজাপ্রাপ্ত ব্যক্তি নির্বাচনে অংশ নিতে অযোগ্য হবেন। তাই হাইকোর্টের এই একক বেঞ্চের আদেশের বিরুদ্ধে আমরা আপিলে যাব। এরপর অ্যাটর্নি জেনারেল শুক্রবার সংবাদিকদের জানান, হাইকোটের আদেশের বিরুদ্ধে তারা চেম্বার আদালতে যাচ্ছেন।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top