ময়মনসিংহ থেকে দূরপাল্লার বাস চলছে আজ থেকে

Busময়মনসিংহ থেকে দূরপাল্লার সব রুটে আবার বাস চলাচল শুরু হয়েছে। করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণে ৫ এপ্রিল থেকে দেড় মাসেরও বেশি সময় দূরপাল্লার গণপরিবহন চলাচল বন্ধ রাখার পর আজ সোমবার (২৪ মে) থেকে গণপরিবহন চালুর অনুমতি দিয়েছে সরকার। তবে এ ক্ষেত্রে সরকারের বেঁধে দেওয়া শর্ত মানতে হবে পরিবহন শ্রমিক ও মালিকদের। মালিক সমিতিও বেশকিছু নির্দেশ দিয়েছে বাস চালনার ক্ষেত্রে।

সোমবার সকালে ময়মনসিংহ নগরীর পাটগুদাম ব্রীজ এলাকার বাসস্ট্যান্ড, মাসকান্দা বাসস্ট্যান্ড ও টাঙ্গাইল বাসস্ট্যান্ড এলাকা থেকে দূরপাল্লার বেশ কিছু বাস স্ট্যান্ড ত্যাগ করে। সকাল থেকেই দূরপাল্লার বাসগুলোতে ছিল উপছেপড়া ভিড়। শেরপুর, নেত্রকোনা ও কিশোরগঞ্জ এবং ঢাকাগামী বাসগুলো দীর্ঘদিন পর রাস্তায় দেখা যাওয়ার চিত্র যেন শ্রমিক পরিবহণ কর্মীদের মাঝে একধরণের আনন্দের সঞ্চার করেছে।

এদিকে গত রবিবার (২৩ মে) মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব রেজাউল ইসলামের সই করা এক প্রজ্ঞাপনে জানানো হয়, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে চলমান বিধিনিষেধ আগামী ৩০ মে পর্যন্ত আরেক দফা বাড়ানো হয়েছে। তবে এই বিধিনিষেধের মধ্যে আন্তঃজেলাসহ সব ধরনের গণপরিবহন অর্ধেক আসন খালি রাখার শর্তে চলাচলের অনুমতি দেওয়া হয়েছে।

এদিকে কঠোর স্বাস্থ্যবিধি মেনে আজ থেকে দূর পাল্লার বাস চালানোর জন্য নির্দেশনা দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ। সমিতির সব জেলা শাখা ও ইউনিটগুলোতে পাঠানো এক চিঠিতে তিনি এ নির্দেশনা দেন।

চিঠিতে তিনি বলেন, ‘সরকারের সিদ্ধান্ত মোতাবেক নিম্নবর্ণীত নির্দেশনা অনুসরণ করে দূরপাল্লা রুটের বাস চলাচল করবে।

নির্দেশনাগুলো হচ্ছে:

১. মাস্ক ছাড়া কোনও যাত্রী গাড়িতে উঠতে পারবে না। গাড়ির চালক, সুপারভাইজার কন্ডাক্টর, হেলপার এবং টিকিট বিক্রয় কেন্দ্রের দায়িত্বে নিয়োজিত ব্যক্তিগণ মাস্ক পরিধান করবেন। তাদের হাত ধোয়ার জন্য পর্যাপ্ত সাবান-পানি, হ্যান্ড সেনিটাইজারের ব্যবস্থা রাখতে হবে।

২. গাড়িতে সিটের অর্ধেক যাত্রী বহন করতে হবে। অর্থাৎ ২ সিটে একজন যাত্রী বসবে। অর্ধেক যাত্রী বহন করার প্রেক্ষিতে বিআরটিএ’র সিদ্ধান্ত অনুযায়ী যাত্রীদের কাছ থেকে বর্তমান ভাড়ার অতিরিক্ত ৬০ শতাংশ ভাড়া আদায় করা যাবে।

৩. যাত্রার শুরু ও শেষে গাড়ি পরিষ্কার-পরিচ্ছন্নসহ জীবাণুনাশক দিয়ে জীবাণুমুক্ত করতে হবে।

৪. গণপরিবহনে স্বাস্থ্যবিধি সংক্রান্ত অন্যান্য প্রয়োজনীয় বিষয়াদি মেনে চলতে হবে।

Share this post

scroll to top