ভালুকায় টেক্সটাইল মিলে শ্রমিক অসন্তোষ

ময়মনসিংহের ভালুকা উপজেলার ভরাডোবা এলাকায় অবস্থিত এ্যাক্সপিরিয়েন্স টেক্সটাইল মিলস ফ্যাক্টরিতে বিভিন্ন দাবিতে শ্রমিক অসন্তোষ দেখা দেয়।

আজ মঙ্গলবার সকাল থেকে শ্রমিকরা সরকারি গেজেট অনুযায়ী বেতন প্রদান, প্রাপ্য ছুটি ও ওভারটাইমসহ বিভিন্ন দাবিতে মিলগেটে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি শুরু করেন। এক পর্যায়ে তারা মহাসড়ক অবরোধ করার চেষ্টা করেন। খবর পেয়ে মডেল থানা ও শিল্প পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হলে শ্রমিকরা পিছু হটেন।

পরে স্থানীয় ইউপি চেয়ারম্যান শাহ মোহাম্মদ আলম, নবনির্বাচিত এমপির ছোট ভাই মো: জসিম উদ্দিন আহমেদসহ বিভিন্ন পর্যায়ের রাজনৈতিক ব্যক্তিরা ফ্যাক্টরিতে যান। পরে মিল কর্তৃপক্ষের সাথে কথা বলে দাবির বিষয়ে আস্বাস দেয়া হলে শ্রমিকরা কাজে যোগদান করেন।

আন্দেলনরত শ্রমিকরা জানান, এই ফ্যাক্টরিতে ট্রেক্সটাইল, ডায়িং ও গার্মেন্ট সেকশনে তারা প্রায় দুই সহ¯্রাধিক শ্রমিক কর্মরত আছেন। ফ্যাক্টরি কর্তৃপক্ষ আজো পর্যন্ত সরকারি গেজেট অনুযায়ী তাদের বেতন-ভাতা বা ওভারটাইম দেয়নি। ১২ ঘন্টা কাজ করিয়ে ৮ ঘন্টার বেতন দেয়া হয়। চাকরি এক বছর পূর্ণ না হলে বোনাস দেয়া হয় না, সরকারি বিভিন্ন ছুটি বা বার্ষিক ছুটিও তারা ভোগ করতে পারছেন না। এমনও শ্রমিক আছেন, যারা ৫ বছর চাকরি করে এখনো ছয় হাজার টাকা বেতন নিতে বাধ্য হচ্ছেন। তারা গেজেটের পূর্ণাঙ্গ বাস্তবায়নের জন্য দীর্ঘদিন ধরে মিল কর্তৃপক্ষের কাছে দাবি করে এলেও তা আমলে নেয়া হচ্ছে না। এরই দাবিতে তাদের এই আন্দোলন।

মিলের অ্যাডমিন ম্যানেজার হুমায়ূন কবির রিপন জানান, তিনি সদ্য ফ্যাক্টরিতে যোগদান করেছেন। শ্রমিকদের সমস্যার বিষয়গুলো জেনে যত দ্রুত সম্ভব প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার চেষ্টা করবেন।

ভালুকা মডেল থানার ওসি মো: ফিরোজ তালুকদার সাংবাদিকদের জানান, শ্রমিক অসন্তোষের খবর পেয়ে শিল্প পুলিশসহ তারা ঘটনাস্থলে যান এবং মিল কর্তৃপক্ষের সাথে কথা বলে শ্রমিকদের দাবির বিষয়ে আশ^াস দেয়া হলে তারা পুনরায় কাজে যোগ দান করেন। বর্তমানে মিল এলাকার পরিস্থিতি শান্ত রয়েছে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top