১৪ লাখ টাকা আত্মসাত করে ময়মনসিংহে আসছেন কেরানীগঞ্জের শিক্ষা কর্মকর্তা

প্রাথমিক-শিক্ষা-কর্মকর্তা-মাজেদা-সুলতানাপ্রাথমিক স্তরের কোমলমতি ও দরিদ্র শিক্ষার্থীদের উপবৃত্তির ১৪ লাখ টাকা আত্মসাতের সত্যতা মেলায় ঢাকার কেরানীগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মাজেদা সুলতানাকে ময়মনসিংহে বদলি হয়েছে।

জানা গেছে, উপবৃত্তির টাকা শিওর ক্যাশের মাধ্যমে মোবাইলে (অনলাইনে) শিক্ষার্থীদের অভিভাবকদের বিতরণ করার নিয়ম ছিল। ২০১৮-১৯ অর্থ বছরে শিক্ষার্থীদের অভিভাবকদের নিকট উপবৃত্তির টাকা অফলাইনে (হাতে হাতে) বিতরণের জন্য একসঙ্গে প্রায় ১৪ লাখ টাকা কেরানীগঞ্জ থানা শিক্ষা অফিসার মাজেদা সুলতানা উত্তোলন করেন। এরপর তিনি ফকরুল আলম, উচ্চমান সহকারীর মাধ্যমে বিভিন্ন বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের ডেকে পেছনের তারিখ দিয়ে কাগজে সই নিয়ে টাকা নিজ ব্যাংক অ্যাকাউন্টে জমা করেন। ২০১৯ সালের ডিসেম্বরে ওই টাকা পাওয়ার পরও অদ্যবদি বিতরণ না করে নানা টালবাহানা করেন। এ অপকর্ম চাপা রাখতে ৬ জন থানা সহকারী শিক্ষা কর্মকর্তাকে এ বিষয়ে সম্পৃক্ত করেননি থানা শিক্ষা কর্মর্কতা মাজেদা।

শিক্ষার্থীদের অভিভাবকদের অভিযোগের ভিত্তিতে বিষয়টি তদন্ত শুরু করেন প্রাথমিক শিক্ষা, ঢাকা বিভাগীয় উপপরিচালক মো: ইফতেখার হোসেন ভূঁইয়া। এর অংশ হিসেবে গত ৯ জুলাই কেরানীগঞ্জ উপজেলার বিগত ২০১৮-১৯ অর্থ বছরের উপবৃত্তি বিতরণ সংক্রান্ত যাবতীয় কাগজপত্রসহ ব্যাংকের হিসাব বিবরণী ১৫ জুলাইয়ের মধ্যে দাখিলের জন্য থানা শিক্ষা অফিসারকে লিখিত নির্দেশ দেন। পরে ওই টাকার হিসেব মিলিয়ে দেয়ার অপচেষ্টা করা হলেও তাতে সন্তুষ্ট হতে পারেননি বিভাগীয় উপ-পরিচালক। পরে তিনি বিষয়টি তদন্ত করতে ঢাকা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে (ডিপিও) লিখিত চিঠি দিয়ে ১৯ জুলাইয়ের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়। কিন্তু প্রতিবেন না পাওয়ায় ২১জুলাই ঢাকা বিভাগীয় তদন্ত কমিটি সরেজমিনে প্রাথমিক তদন্তে সত্যতার প্রতিবেদন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রাণালয়ে জমা দেন। সত্যতা মেলায় কেরানীগঞ্জ থানা শিক্ষা অফিসার (টিইও) মাজেদা সুলতানাকে গত২৪ জুলাই ময়মনসিংহে বদলি করার জন্য আদেশ দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। বদলি আদেশে বলা হয়, মাজেদা সুলতানাকে আগামী ২৮ তারিখের মধ্যে সংযুক্তিকৃত কর্মস্থলে যোগদান করতে হবে। অন্যথায় তাৎক্ষণিক পূর্বের কর্মস্থল থেকে অবমুক্ত হবেন।

এ ঘটনায় গত ১৬ জুলাই উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের উচ্চমান সহকারী ফখরুল আলমকে গোপালগঞ্জ প্রাইমারি টেনিং ইনস্টিটিউটে (পিটিআই) বদলি করে ঢাকা বিভাগীয় উপ-পরিচালক ইফতেখার।তবে তার বদলির আদেশে প্রশাসনিক কারণ উল্লেখ করা হয়।

জানতে চাইলে প্রাথমিক শিক্ষার ঢাকা বিভাগীয় উপপরিচালক মো: ইফতেখার হোসেন ভূঁইয়া বলেন, প্রাথমিক তদন্তে ওই শিক্ষা কর্মর্কতার বিরুদ্ধে সরকারি টাকা আত্মসাৎ চেষ্টার সত্যতা মিলেছে। বিভাগীয় তদন্ত অব্যাহত রয়েছে। এ ঘটনায় মাজেদা সুলতানা কে ইতোমধ্যেই ময়মনসিংহ বদলি করা হয়েছে।

উল্লেখ্য, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মাজেদা সুলতানা ২০১৯ সালে জাতীয় শ্রেষ্ঠ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নির্বাচিত হয়েছেন। তিনি গত ২০১৯ সালের ১৩মার্চ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে শ্রেষ্ঠ উপজেলা কর্মকর্তার পুরস্কার ও পদক গ্রহণ করেন।

Share this post

scroll to top