চলতি মাসেই ময়মনসিংহ অঞ্চলে বন্যার আশঙ্কা

Floodভারী বৃষ্টি অব্যহত থাকলে চলতি মাসের মাঝামাঝি থেকে শেষ নাগাদ ময়মনসিংহসহ উত্তরাঞ্চলের উজানে বন্যার আশঙ্কা করেছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। তবে জুলাই-আগস্ট মাসে স্বাভাবিকভাবে পানি বাড়বে। এই সময়ে ময়মনসিংহ বিভাগের সীমান্তবর্তী এলাকাগুলোর কোথায়ও কোথায়ও বন্যা দেখা দিতে পারে।

এদিকে গতকাল সোমবার থেকে সারা দেশে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত শুরু হয়। মঙ্গলবার সকালে দেশের বেশিরভাগ জায়গায়ই ভারী বৃষ্টি হয়। এই বৃষ্টি আরো দু’একদিন অব্যহত থাকতে পারে। তবে সামনে বর্ষা মৌসুম। এখন প্রায় নিয়মিতই বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া মঙ্গলবার বলেন, ‘গত কয়েকদিন যে ভারী বৃষ্টি হচ্ছে তা অব্যহত হলে এই মাসে কেথায়ও কাথায়ও বন্যা হতে পারে। বিশেষ করে ময়মনসিংহসহ উত্তরবঙ্গের উজানে বন্যার আশঙ্কা রয়েছে। জুলাই-আগস্ট মাসে স্বাভাবিক যে বন্যা হয়, সেটা হতে পারে। এ ছাড়া এখন পর্যন্ত অস্বাভাবিক কিছু দেখা যাচ্ছে না।’

বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর ও ভারতের আবহাওয়া অধিদপ্তরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তর পূর্বাঞ্চল ও তত্সংলগ্ন ভারতের আসাম ও মেঘালয় প্রদেশের স্থানসমূহে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এই সময়ে মেঘনা অববাহিকার প্রধান নদনদীসমূহের পানি সময়বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে।

মঙ্গলবার সকাল ৯টা পর্যন্ত পর্যাবেক্ষণাধীন পানি সমতল ১০১টি স্টেশনের মধ্যে ৬৩টির পানি বেড়েছে, ৩১টির কমেছে ও ৬টির অপরিবর্তিত রয়েছে। আর দু’টির তথ্য পাওয়া যায়নি।

Share this post

scroll to top