ময়মনসিংহে ২৫ মে ঘূর্ণিঝড় ইয়াস এর প্রভাবে তান্ডব হতে পারে

Mymensingh Stormবঙ্গোপসাগরে লঘুচাপের সৃষ্টির কারণে ময়মনসিংহ অঞ্চলে আগামী ২৫ তারিখের আগে নিম্নচাপ হওয়ার আশঙ্কা করছেন আবহাওয়াবীদরা। এছাড়া ২৫ মে থেকে গভীর নিম্নচাপ থেকে ভয়াবহ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে নব্য উৎপত্তি হওয়া ঘূর্ণিঝড় ইয়াস। বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, বর্তমানে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। ধারণা করছি উত্তর আন্দামান সাগর ও তার আশপাশের পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে এবং লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ঘূর্ণিঝড় ইয়াস দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিকে বেশি আঘাত হানতে পারে। এখনো নির্দিষ্ট করে বলা যাচ্ছে না ঘূর্ণিঝড়টি কোন কোন এলাকায় আঘাত হানতে পারে। তবে সুন্দরবনের দক্ষিণ পাশ দিয়ে ঘূর্ণিঝড়টি যাওয়ার সম্ভাবনা বেশি রয়েছে। আবার দিক পরিবর্তনও হতে পারে।

এদিকে ২৫ মে এর আগে ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং যশোর, কুষ্টিয়া ও সিলেট অঞ্চলসহ রাজশাহী ও ঢাকা বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যান্য স্থানে অস্থায়ীভাবে মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আগামী তিনদিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, এসময়ের শেষের দিকে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। পাশাপাশি তাপমাত্রা কমতে পারে।

Share this post

scroll to top