ময়মনসিংহে তরমুজের অস্থির বাজারে ভ্রাম্যমান আদালতের অভিযান

তরমুজময়মনসিংহ নগরীর বিভিন্ন তরমুজের বাজারে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সমন্বয়ে অভিযান পরিচালনা করা হয়েছে।। মঙ্গলবার (২৭ এপ্রিল) জেলা প্রশাসন ময়মনসিংহ কর্তৃক ভোক্তাদের অভিযোগের প্রেক্ষিতে ভ্রাম্যমান আদালত এসময় অতিরিক্ত দামে কেজি দরে তরমুজ বিক্রি দায়ে ৯টি মামলা রুজুর পাশাপাশি ৮ হাজার ১ শত টাকা জরিমানা করা হয়েছে ভ্রাম্যমান আদালত।

ময়মনসিংহ জেলা প্রশাসনের পক্ষে নির্বাহী ম্যাজিষ্ট্রেট মাঈদুল ইসলাম ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট শাহাদাত হোসেন নগরীর বিভিন্ন বাজারে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট শাহাদাত হোসেন জানান, রমজান মাস ও গ্রীষ্মের তপ্ত দাবদাহে ভোক্তা চাহিদার শীর্ষে রয়েছে তরমুজ। এ সুযোগকে কাজে লাগিয়ে অধিক মুনাফা লাভের আশায় কিছু অসাধু তরমুজ ব্যাবসায়ী স্বনির্ধারিত মূল্যে তরমুজ বিক্রি করায় এটি সাধারণের ক্রয়ক্ষমতার বাইরে চলে যায়। তরমুজসহ অন্যান্য দ্রব্য মূল্য সাধারণের ক্রয়ক্ষমতার নাগালে রাখতে জেলা প্রশাসনের এ ধরণের অভিযান অব্যহত থাকবে।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট মাঈদুল ইসলাম জানান, ময়মনসিংহ নগরীর তরমুজের বাজার মনিটরিংকালে অভিযোগের সত্যতা পাওয়া যায়। এ সময় দেখা যায় ব্যবসায়ীগণ পিস হিসেবে তরমুজ ক্রয় করে কেজি দরে বিক্রয় করছে।

এর মাধ্যমে তারা ভোক্তাদের কাছ থেকে অতিরিক্ত মূল্য নিচ্ছে। জেলা প্রশাসন ময়মনসিংহ কর্তৃক নতুন বাজার, চরপাড়া, স্টেশন রোড এলাকায় তরমুজের বাজার মনিটরিং করা হয়। ক্রয় এবং বিক্রয়মূল্যের মধ্যে অসঙ্গতির কারণে এবং যথাযথভাবে বিক্রয় না করায় অর্থদণ্ড প্রদান করা হয়।

তিনি জানান, সকল ব্যবসায়ীদের পিস হিসেবে সীমিত লাভে তরমুজ বিক্রয় করতে নির্দেশনা প্রদান করা হয়।

বাজার নিয়ন্ত্রণে রাখতে জেলা প্রশাসনের এ মনিটরিং অব্যাহত থাকবে বলে জানান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আয়েশা হক।

Share this post

scroll to top