ময়মনসিংহে ওজনে তরমুজ বিক্রির নামে প্রতারণা

watermelon-তরমুজময়মনসিংহের নতুন বাজারসহ বিভিন্ন জায়গায় ওজনে তরমুজ বিক্রি শুরু হয়েছে । এতে ব্যবসায়ীরা লাভবান হলেও প্রতারণার শিকার হচ্ছে ক্রেতারা। প্রচন্ড গরম এবং মৌসুম শেষ হওয়ায় তরমুজের চাহিদা বেশী থাকায় ক্রেতারা এর দাম বাড়িয়েছে কয়েক গুন । তবে ওজন ব্যতীত তরমুজ বিক্রি করলে লোকসান গুনতে হবে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন ।

মৌসুম শেষ হওয়ায় অধিকাংশ কৃষকের ক্ষেতের তরমুজ বিক্রি প্রায় শেষের পথে । ফলে হঠাৎ করে এর চাহিদা বেড়ে গেছে। প্রচন্ড গরম এবং রমজান চলমান থাকায় মানুষ ঝুঁকে পড়েছে তরমুজের দিকে। ওজনে তরমুজ বিক্রির আগে ৫ কেজি একটি তরমুজের দাম ছিল ১০০ থেকে ১২০ টাকা । বর্তমানে ওজনে ৫০ টাকা কেজি দরে তা বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩০০ টাকায় । এ ছাড়া ৮/ ১০ কেজি একটি তরমুজ ওজন ছাড়া আগে বিক্রি হতো ২৫০ থেকে ৩০০ টাকা । যা এখন ওজনে বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকায় । এতে ক্রেতা-বিক্রেতারা উভয়ই বিপাকে পড়েছে ।

আসিফ হোসেন নামের একজন তরমুজ ক্রেতা জানান, ১৫ দিন আগে যে সাইজের তরমুজ ৮০ টাকায় কিনেছি, বর্তমানে ওজনে ৩০০ টাকায় কিনতে হয়েছে ।

তরমুজ বিক্রেতারা জানান, ক্ষেতে যেহেতু তরমুজ নাই তাই আগের চেয়ে বেশী দামে কিনতে হচ্ছে । এতে ওজনে বিক্রি না করে আগের মত গোটা হিসেবে বিক্রি করলে আসল টাকা উঠবে না। অপর বিক্রেতা জানান, এক কৃষকের ক্ষেত কিনেছি আড়াই লাখ টাকায়। তাতে হিসেব করে দেখেছি, ওজন ছাড়া বিক্রি করলে অর্ধেক দামও পাওয়া যাবে না।

Share this post

scroll to top