ময়মনসিংহে ৩-৪ ঘণ্টার মধ্যে আঘাত হানতে পারে কালবৈশাখী

Rain-and-Strome ঝড় বৃষ্টিআগামী তিন থেকে চার ঘণ্টার মধ্যে ময়মনসিংহ, ঢাকাসহ আশেপাশের এলাকায় কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। ইতোমধ্যে ঢাকার আশেপাশের কয়েকটি অঞ্চলসহ দেশের অনেক জায়গায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হয়েছে। এই বৃষ্টিতে তাপমাত্রা কিছুটা কমতে পারে। তবে প্রবল বৃষ্টি না হলে দিনের বেলা তাপপ্রবাহ আগের মতোই বইবে। রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, উত্তর আন্দামান সাগর ও এর আশেপাশের এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর-উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে উত্তর আন্দামান সাগর ও মিয়ানমার উপকূলে অবস্থান করছে। এটি পরবর্তীতে আরও গুরুত্বহীন হয়ে পড়তে পারে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশেপাশের এলাকায় অবস্থান করছে।

এই লঘুচাপের প্রভাবে রংপুর, সিলেট, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও খুলনা বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের কোথাও কোথাও বিক্ষিপ্ত ভাবে শিলাবৃষ্টিও হতে পারে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, কিছুক্ষণের মধ্যেই ঢাকায় বৃষ্টি হবে। দুই থেকে তিন ঘণ্টার মধ্যেই এই বৃষ্টি হতে পারে। সঙ্গে থাকবে ঝড়ো হাওয়া। অর্থাৎ এটি কালবৈশাখী ঝড় হতে পারে। তিনি বলেন, বৃষ্টি হয়ে গেছে রাজশাহী, পাবনা, বগুড়া , গাইবান্ধা, ময়মনসিংহে। কুষ্টিয়াতেও বৃষ্টি হচ্ছে। ঢাকায় তাই বৃষ্টির সম্ভাবনা প্রবল। তাপমাত্রার বিষয়ে তিনি বলেন, এই বৃষ্টিতে তাপমাত্রা খুব একটা কমবে না।

এদিকে দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি হওয়ায় কমে এসে তাপপ্রবাহ। আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহীতে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ৩৪ দশমিক ৯, ময়মনসিংহে ৩৪, চট্টগ্রামে আজ ৩৩ দশমিক ২, সিলেটে ৩৫, রাজশাহীতে ৩৮, রংপুরে ৩৪ দশমিক ৪, খুলনায় ৩৫ দশমিক ৫ এবং বরিশালে আজ তাপমাত্রা ৩৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

Share this post

scroll to top