পরিচ্ছন্ন ময়মনসিংহ গড়তে অনবদ্য একজন মহব্বত আলী

Mohammad Aliদেশের সবচেয়ে কনিষ্ঠ সিটি কর্পোরেশন ময়মনসিংহ। অপরিচ্ছন্ন নোংরা বলেও খ্যাতিঅর্জন করেছিল এটি। যদিও তা এখন অতীত! কারন সিটি মেয়র ও কর্মকর্তা-কর্মচারীদের অক্লান্ত শ্রমে এখন এই নগরী তাক লাগিয়েছে পরিচ্ছন্নতায়। ভোরের আলো ফোটার আগেই পরিচ্ছন্ন হয়ে উঠে নগরীর রাস্তাঘাট থেকে শুরু করে অলিগলি।

জানাগেছে, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মোঃ ইকরামুল হক টিটু’র নির্দেশনায় কর্মকর্তা-কর্মচারীদের দিনরাত পরিশ্রমে বাংলাদেশের অন্যতম পরিচ্ছন্ন নগরীতে রুপান্তর হতে যাচ্ছে নগরীটি । যার অন্যতম দিকপাল ময়মনসিংহ সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মোহাম্মদ মহব্বত আলী।

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের সবার প্রিয় মুখ, নিষ্ঠাবান ও কর্মঠ এ কর্মকর্তা কথায় নয় কাজে বিশ্বাসী। ময়মনসিংহ সিটি কর্পোরেশনের জনপ্রিয় মেয়র মোঃ ইকরামুল হক টিটু এবং প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা সিনিয়র সহকারী সচিব আরিফুর রহমানের নির্দেশনা অক্ষরে অক্ষরে পালন করে নিজের যোগ্যতা প্রমাণ করছেন তিনি কাজের মাধ্যমে।

সিটি কর্পোরেশন সূত্র জানায়, মহব্বত আলীর নেতৃত্বে পরিচ্ছন্নতাকর্মীরা নিয়মিত ও ২৪ ঘন্টা নগরী পরিচ্ছন্ন রাখতে কাজ করছেন। ইতোমধ্যেই বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের নিয়মিত কাজের ফলে শহরের প্রধান ডাম্পিং স্টেশন ময়লাকান্দা সেজেছে নতুন সাজে। নেই আগের মতো ময়লার গন্ধ, নেই শহরময় রাস্তার পাশে ময়লার ছড়াছড়ি।

এ বিষয়ে মহব্বত আলীর কাছে জানতে চাইলে তিনি বলেন, ময়মনসিংহ নগরী আমাদের নিজের ঘরের মতো, ঘরকে সুন্দর যেমন রাখি তেমনই নিজের দায়িত্ব পালনের মাধ্যমে নিজের শহরটাকেও পরিচ্ছন্ন গড়তে মাননীয় মেয়রের নির্দেশে নিয়মিত কাজ করছি। সবার সহযোগিতায় মাননীয় মেয়র এর স্বপ্নের পরিচ্ছন্ন নগরী আমরা উপহার দিতে পারব আশা করছি।

তবে নগরের সচেতন নাগরিকরা বলছেন, আগের থেকে ময়মনসিংহ এখন বেশ পরিচ্ছন্ন। সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ যেভাবে পরিশ্রম চালিয়ে যাচ্ছে নগরী পরিচ্ছন্ন করতে সে কাজে নগরবাসীকেও সাহায্য করা উচিৎ বলে মনে করেন তারা। এছাড়া মহব্বত আলীদের মতো কর্মঠ ও দায়িত্ববানদের কাজের স্বীকৃতি দেওয়ারও আহ্বান তাদের।

Mohammad Ali1

Share this post

scroll to top