বাকৃবি’র সাবেক ভিসি অধ্যাপক ড. শাহ মোহাম্মদ ফারুক আর নেই

Mohammad-Faruk-EX-VCবাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. শাহ মোহাম্মদ ফারুক (৮০) সোমবার রাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যাল (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তিনি করোনায় আক্রান্ত হয়ে মারা যান। মৃত্যুকালে তিনি স্ত্রী ও দুই ছেলেসহ বহু আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। তাঁর স্ত্রী রায়হানা ফারুক ও বড় ছেলে করোনায় আক্রান্ত হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যাল (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

অধ্যাপক ড. শাহ মোহাম্মদ ফারুক ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলার উথুরা গ্রামের বাসিন্দা। তিনি নগরীর কলেজ রোডে বসবাস করতেন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় হতে যান্ত্রিক প্রকৌশলে স্নাতক এবং যুক্তরাষ্ট্র হতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৬৩ সালে বাকৃবিতে কৃষি শক্তি ও যন্ত্র বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে তিনি কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের বিভাগীয় প্রধান, অনুষদের ডিন ছিলেন। তিনি ১৯৯৩ সালের ২৩ আগস্ট থেকে ১৯৯৬ সালের ১৩ নভেম্বর পর্যন্ত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসির দায়িত্ব পালন করেন। ড. ফারুক আইইবি ময়মনসিংহ শাখার চেয়ারম্যানের দায়িত্বও পালন করেন। মঙ্গলবার ময়মনসিংহ নগরীর গোলকিবাড়ি কবরস্থানে জানাযা শেষে দাফন করা হয়।

তাঁর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান, ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক ডা. মাহবুবুর রহমান লিটন, যুগ্ম-আহবায়ক জাকির হোসেন বাবলু, মহানগর বিএনপির অহবায়ক অধ্যাপক এ কে এম শফিকুল ইসলাম ও যুগ্ম-আহবায়ক আবু ওয়াহাব আকন্দ।

বিএনপি মহাসচিব ও বাকৃবি ভিসির শোক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক শোকবার্তায় বলেন, ‘বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. শাহ মোহাম্মদ ফারুক এর ইন্তেকালে তাঁর শোকার্ত পরিবারবর্গ ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সহমর্মিতা জ্ঞাপন করছি। তিনি পেশাগত জীবনে আন্তরিকভাবে দায়িত্বপালন করতে গিয়ে তিনি যে দৃষ্টান্ত স্থাপন করেছেন সেটি তাঁর সতীর্থদের নিকট অনুকরণীয় হয়ে থাকবে। অধ্যাপক ড. শাহ মোহাম্মদ ফারুক এর মৃত্যুতে দেশ একজন প্রথিতযশা কৃষিবিদকে হারালো যার অভাব সহজে প‚রণ হবার নয়। তাঁর মৃত্যুতে আমি গভীরভাগে শোকাহত ও মর্মাহত।’ বিএনপি মহাসচিব শোকবার্তায় মরহুম অধ্যাপক ড. শাহ মোহাম্মদ ফারুক এর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারের সদস্যবর্গ, আত্মীয়স্বজন, গুনগ্রাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান। অপর এক শোকবার্তায় বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. শাহ মোহাম্মদ ফারুক এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন এবং তাঁর রুহের মাগফিরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারবর্গ ও শুভাকাঙ্খীদের প্রতি গভীর সমবেদনা জানান।

এদিকে বাকৃবি জনসংযোগ ও প্রকাশনা দফতরের উপ-পরিচালক দীন মোহাম্মদ দীনু জানান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান বাকৃবির সাবেক ভিসি অধ্যাপক ড. শাহ মোহাম্মদ ফারুকের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারের সদস্যবর্গ, আত্মীয়স্বজন, গুনগ্রাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। ##

Share this post

scroll to top