বিদেশ ফেরতদের বাড়িতে টানানো হচ্ছে লাল পতাকা

প্রতিটি গ্রামে-গ্রামে তল্লাশি চালিয়ে বিদেশ ফেরতদের চিহ্নিত করে তাদের নাম ঠিকানা তালিকাভুক্ত করা হচ্ছে। বিদেশ ফেরতদের বাড়িতে টানানো হচ্ছে লাল পতাকা। শনিবার থেকে মাগুরা সদর উপজেলার জগদল ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

করোনা ভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে ও স্থানীয়দের সচেতন করতে মাগুরা সদর উপজেলার জগদল ইউনিয়নে বিদেশ ফেরত ব্যক্তিদের বাড়ির সামনে টানিয়ে দেওয়া হচ্ছে লাল পতাকা।

শনিবার থেকে জগদল ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

জগদল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম জানান, বিদেশ ফেরত ব্যাক্তিরা করোনা ভাইরাস ছড়ানোর জন্য সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। কিন্তু বিদেশ থেকে বাড়ি ফিরে অধিকাংশ ব্যক্তি হোম কোয়ারেন্টিন না মেনে অবাধে চলাফেরা করছেন। যে কারণে উপজেলা প্রশাসনের নির্দেশে জগদল ইউনিয়নে প্রতিটি বাড়ি-বাড়ি গিয়ে বিগত ৭ দিনের মধ্যে বিদেশ থেকে বাড়ি ফিরেছেন এমন ব্যক্তিদের খোঁজ নেওয়া হচ্ছে।

তিনি বলেন, “প্রথম দিনে আরব আমিরাত, সিঙ্গাপুর, লেবানন, ওমান, কাতার, সৌদি আরব থেকে ফেরা ২২ জনের সন্ধান পাওয়া গেছে। যাদের প্রত্যেকের হোম কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছে। একই সঙ্গে বিদেশ ফেরত এ সকল ব্যক্তির বাড়ি সামনে লাল পতাকা টানিয়ে দেওয়া হয়েছে। যাতে করে তাদের এলাকাবাসীর পাশাপাশি সহজে স্বাস্থ্য বিভাগ, প্রশাসন, স্থানীয় সরকারসহ দায়িত্বরত সংশ্লিষ্ট সকল বিভাগের নজরদারিতে থাকে।”

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সুফিয়ান জানান, তারা প্রতিটি গ্রামে-গ্রামে তল্লাশি চালিয়ে বিদেশ ফেরতদের চিহ্নিত করে তাদের নাম ঠিকানা তালিকাভুক্ত করছেন। একইভাবে তাদের হোম কোয়ারেন্টিন নিশ্চিত করছেন। শনিবার থেকে জগদল ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে বিদেশ ফেরতদের বাড়ির সামনের লাল পাতাকা টানিয়ে দেওয়া হয়েছে। এ কার্যক্রম চলমান থাকবে।

কোন বিদেশ ফেরত ব্যক্তি হোম কোয়ারেন্টিনের শর্ত না মানলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

Share this post

scroll to top