২৬০০ জেলে মাছ-কাঁকড়া ধরতে সুন্দরবনে ঢুকেছে : বনবিভাগ

পশ্চিম সুন্দরবনের নদী-খালে মাছ ধরার জন্য ২৬০০ জেলে ঢুকেছে বলে জানিয়েছেন বনবিভাগের সাতক্ষীরা রেঞ্জের সহকারী রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) এম এ হাসান।

তিনি জানান, দীর্ঘ ৬৫ দিন সুন্দরবনে মাছ-কাঁকড়া আহরণ বন্ধ থাকার পর ১ সেপ্টেম্বর থেকে বন বিভাগের অনুমতি নিয়ে এই জেলেরা সুন্দরবনে প্রবেশ করেছে এবং এ ধারা অব্যাহত আছে।

মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) সকালে এম এ হাসান এ তথ্য জানিয়েছেন।

উপকূলীয় জেলেরা সুন্দরবনে মাছ-কাঁকড়া আহরণ শুরু করতে পেরে খুশি। স্থানীয় বুড়িগোয়ালিনী বন স্টেশন কর্মকর্তা (এসও) সুলতান আহম্মেদ জানান, মাছ আহরণের জন্য প্রতিজনের প্রবেশ ফি ৭ টাকা। আর কাঁকড়া আহরণের জন্য ৬ টাকা। একজন জেলে সর্বোচ্চ ৭ দিন সুন্দরবনে অবস্থান করতে পারবেন। এ সময়ে আহরিত মাছ-কাঁকড়ার পরিমাণ হিসাব করে তাদের রাজস্ব দিতে হবে।

শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের চকবারা গ্রামে জেলে আবুল হোসেন, শফিকুল ইসলাম ও ফিরোজ হোসেন মোবাইল ফোনে জানান, দীর্ঘদিন পর সুন্দরবনে মাছ-কাঁকড়া আহরণ করতে পেরে তারা আনন্দিত। তাদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।

এসিএফ এম এ হাসান জানান, সুন্দরবনের নদী-খালে প্রচুর মাছ ও কাঁকড়া পাওয়া যাচ্ছে। নির্বিঘ্নে আহরণ নিশ্চিত করার জন্য বন বিভাগের পক্ষ থেকে বনরক্ষীদের টহল জোরদার করা হয়েছে।

Share this post

scroll to top