১০ হাজার সেনা রাস্তায় নামাতে চেয়েছিলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রে বর্ণবাদ ও পুলিশের নৃশংসতার বিরুদ্ধে চলমান বিক্ষোভ দমনে ওয়াাশিংটন ও অন্যান্য শহরগুলোর সড়কে মোতায়েনের জন্য ১০ হাজার সেনা চেয়েছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার ও জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলে এটি প্রত্যাখ্যান করেন।

ট্রাম্পের দাবি মেটাতে মঙ্গলবার সকালে বিভিন্ন রাজ্যের গভর্নরদের ফোন দিয়ে তাদের রাজ্যে ন্যাশনাল গার্ডকে ডেকে পাঠাতে বলেন। এই গভর্নররা ন্যাশনাল গার্ডকে ডেকে না পাঠালে হয়তো সারাদেশে সেনা মোতায়েন করা হতো বলে জানিয়েছেন প্রতিরক্ষা দপ্তরের এক কর্মকর্তা।

একই দিন পেন্টাগন ডিসট্রিক্ট অব কলম্বিয়ার বাইরের ঘাঁট থেকে ১ হাজার ৬০০ সেনাকে নিয়ে আসার প্রক্রিয়া শুরু করে। ওই দিন বিকেলে এসপার ও মিলেকে সর্বশেষ পরিস্থিতি জানাতে হোয়াইট হাউজে ডেকে পাঠিয়েছিলেন ট্রাম্প। তবে তারা দুজনের কেউই প্রেসিডেন্টকে ব্রিফ করেননি।

দুই দিনের শান্তিপূর্ণ বিক্ষোভের পর বুধবার সকালে এসপার ৮২তম এয়ারবর্ন ডিভিশনের ৭০০ সেনাকে ফোর্ট ব্র্যাগ ঘাঁটিতে ফিরে যাওয়ার নির্দেশ দেন। এরপরই তিনি পেন্টাগনের ব্রিফিং রুমে সাংবাদিকদের তিনি জানান, রাস্তায় সেনা নামানোর সিদ্ধান্তের বিপক্ষে তিনি।

Share this post

scroll to top