হালুয়াঘাটে পাহাড়ি ঢলে ব্যাপক ক্ষয়ক্ষতি

হালুয়াঘাটময়মনসিংহের সীমান্তবর্তী উপজেলা হালুয়াঘাটে ভারতের মেঘালয় প্রদেশের গাছুয়াপাড়া দিয়ে প্রবাহিত নদী মেনংচরির বাঁধ ভেঙ্গে ভূবনকুড়া, মাজরাকুড়া, পলাশতলা ও কুমারগাতি গ্রাম প্লাবিত হয়েছে। শনিবার ভারী বর্ষণে পাহাড়ী ঢলে মেনংচরি নদীর বাঁধ ভেঙ্গে ভুবনকুড়া ইউনিয়নের উল্লেখিত গ্রামের বসতবাড়ি, ফসলি জমি ও ফিসারিজের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এ সময় ওই এলাকার ক্ষতিগ্রস্ত পরিবারের খোঁজ খবর নেন সমাজসেবক ও বিএনপি নেতা মো: রমজান আলী জহির।

ক্ষতিগ্রস্ত এলাকাবাসী জানান, ভোর চারটার সময় ভারি বর্ষণের ফলে উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢল, নদীর দু’পাশ উপচে বাড়ি ঘরে পানি প্রবেশ করে। হঠাৎ করে বিকট শব্দে ঘুম ভেঙ্গে দেখে নদীর বাদ ভাঙনের ফলে চারিদিকে অথৈই পানি আর পানি।

সরেজমিনে দেখা যায়, বিস্তীর্ণ এলাকা জুড়ে ফসলি জমিতে বালি জমতে শুরু করেছে। এ সময় এলাকার নদীর কুলঘেষা শত শত মানুষের মনে এক ধরনের আতঙ্ক বিরাজ করে। অনেক পুকুর ও ফিসারিজের মাছ এই পাহাড়ি ঢলের পানিতে ভাসিয়ে নিয়ে যায় ও সবজি ফসল নষ্ট হয়েছে। এদিকে পাহাড়ী ঢলে ও ভারী বর্ষণে নদীর পাড়ে থাকা লোকজনের যোগাযোগ ব্যবস্থা বন্ধ রয়েছে। ফলে এলাকার বেশ কয়েকটি গ্রামের মানুষ দূর্ভোগের মধ্যে পড়েছে।

উপজেলা নিবার্হী কর্মকর্তা মো: রেজাউল করিম বলেন, আমি আজকেই ক্ষতিগ্রস্ত এলাকায় সহকারী কমিশনারকে (ভূমি) পাঠিয়েছি এবং এই বিষয়টি পানি উন্নয়ন বোর্ডকে অবহিত করবো। তাছাড়া প্রশাসনের পক্ষ থেকে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। সূত্র : দৈনিক নয়া দিগন্ত

Share this post

scroll to top