সৌদি আরব থেকে ১৮ দিনে ফেরত এসেছে ১৮৩৪ বাংলাদেশি শ্রমিক

ময়মনসিংহ লাইভ ডেস্ক : গত ১৮ দিনে প্রতিদিন গড়ে ১০০ জনের বেশি বাংলাদেশি শ্রমিক ফেরত পাঠিয়েছে সৌদি আরব। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশ ফেরত শ্রমিকদের সহায়তা প্রদানকারী এনজিওভিত্তিক উদ্যোগ ব্র্যাক অভিবাসন কর্মসূচি এ তথ্য জানিয়েছে।

তারা জানিয়েছে, গত ১৮ দিনে মোট ১ হাজার ৮৩৪ জন বাংলাদেশি শ্রমিক ফেরত এসেছেন। যাদের প্রত্যেককেই একই ধরনের ভোগান্তির শিকার হতে হয়েছেন।

এই কর্মসূচির প্রধান শরিফুল হাসান বলেছেন, “ফেরত শ্রমিকদের সবাই খালি হাতে ফিরে এসেছেন। তারা কয়েক মাস আগেই সেখানে (সৌদি আরব) গিয়েছিলেন।”

সর্বশেষ গত ১৮ জানুয়ারি ২২৪ জন বাংলাদেশি শ্রমিককে ফেরত পাঠায় সৌদি কর্মকর্তারা। সৌদি এয়ারলাইন্সের দুটি পৃথক ফ্লাইটে এই ২২৪ জনকে ঢাকা পাঠানো হয় বলে জানিয়েছেন ব্র্যাকের কর্মকর্তারা।

ওইদিন রাত ১১টা ২০ মিনিটে ১০৮ জন শ্রমিককে নিয়ে একটি ফ্লাইট এবং রাত ১২টা ২০ মিনিটে আরেকটি ফ্লাইট ১১৬ শ্রমিককে নিয়ে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমানবন্দরে এসব শ্রমিকদের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের প্রবাসী কল্যাণ ডেস্কের সহায়তায় তাৎক্ষণিকভাবে খাদ্য ও পানীয় প্রদান করে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম।

শরিফুল হাসান বলেছেন, “দালাল ও নিয়োগকারী সংস্থাগুলো ভাগ্য পরিবর্তনের মিথ্যা প্রতিশ্রুতি দিয়েছিলো বলে অভিযোগ করেছেন এসব শ্রমিকরা।”

তিনি আরও জানিয়েছেন, “এসব শ্রমিকদের সৌদি আরবে নানা সমস্যার মুখোমুখি হতে হয়েছিলো। তাদের অধিকাংশই মজুরি পাননি এবং কিছু শ্রমিককে কয়েক মাসের মধ্যেই ফিরে আসতে হয়।”

“এখন তারা ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন,” যোগ করেন ব্র্যাক কর্মকর্তা।

শরিফুল জানিয়েছেন, বিমানবন্দরে তাৎক্ষণিক সহায়তা দেওয়ার পাশাপাশি ব্র্যাক নির্বাসিত শ্রমিকদের কাউন্সেলিং, প্রশিক্ষণ এবং অর্থনৈতিক সহায়তা দেওয়ার উদ্যোগ নিয়েছে। যাতে তারা দেশেই তাদের ভাগ্য পরিবর্তন করতে পারেন।

‘ফ্রি ভিসা’র আওতায় শ্রমিক পাঠানো বন্ধের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আহ্বান জানিয়ে ব্র্যাকের এই কর্মকর্তা বলেছেন, “নিয়োগকারী প্রতিষ্ঠানগুলোকে আরও দায়িত্বশীল হতে হবে। একইসঙ্গে ফেরত আসা শ্রমিকদের অভিযোগগুলো সরকারকে যাচাই করতে হবে।”

প্রবাসী কল্যাণ ডেস্কের তথ্য উল্লেখ করে ব্র্যাকের এই কর্মকর্তা বলেছেন, গত বছর প্রায় ৬৪ হাজার ৬৩৮ বাংলাদেশি শ্রমিক দেশে ফিরে এসেছে। এর মধ্যে শুধু সৌদি আরব ফেরত পাঠিয়েছে ২৫ হাজার ৭৮৯ শ্রমিক।

Share this post

scroll to top