সোমবার থেকে ময়মনসিংহে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে : স্বল্প মেয়াদি বন্যার সম্ভবনা

ঝড় বৃষ্টিআগামী সোমবার থেকে ময়মনসিংহসহ সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এছাড়াও আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, শুক্র ও শনিবার বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং চট্টগ্রাম, রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি-বজ্র্রসহ বৃষ্টি হতে পারে। যে কারণে উত্তর-পূর্বাঞ্চলের কিছু জায়গায় স্বল্প মেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে মনে করছে আবহাওয়া অধিদপ্তর।

এ ছাড়া সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়ার সার সংক্ষেপে বলা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় বিরাজ করছে।

এ দিকে দেশের অভ্যন্তরীণ নদী বন্দরসমূহের জন্য কোন সতর্কবাণী নেই এবং কোন সংকেত দেখাতে হবে না। আজ বৃহস্পতিবার ঢাকায় সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ১৪ মিনেটে এবং আগামীকাল শুক্রবার সূর্যোদয় হবে ভোর ৫টা ৪১ মিনিটে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে খুলনায় ৪২ মিলিমিটার। গতকাল বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ছিল কক্সবাজারের টেকনাফে ২৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে আগস্ট মাসে সারা দেশে স্বাভাবিকের চেয়ে চার দশমিক ছয় শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। তবে ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী ও রংপুর বিভাগে স্বাভাবিকের চেয়ে কম এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে।

গত ৪ আগস্ট উত্তর বঙ্গোপসাগর ও এর পাশের এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হয়। ৫ আগস্ট এটি উত্তর উড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপকূলীয় এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। পরবর্তীতে এটি পশ্চিম দিকে অগ্রসর হয়ে মৌসুমি বায়ুর অক্ষের সঙ্গে মেলে।

উত্তর উড়িষ্যা-গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এলাকায় ১৩ আগস্ট একটি লঘুচাপ সৃষ্টি হয়। ১৪ আগস্ট একই এলাকায় এটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। পরবর্তীতে এটি পশ্চিম দিকে এগিয়ে দুর্বল হয়ে ১৬ আগস্ট ভারতের ঝাড়খন্ড ও এর পাশের এলাকায় লঘুচাপ আকারে অবস্থান নেয়। এটি আরও দুর্বল হয়ে ১৭ আগস্ট মৌসুমি বায়ুর অক্ষের সঙ্গে মেলে। ১৯ আগস্ট সকাল ৬টায় উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর পাশে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ-বাংলাদেশের উপকূলীয় এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হয়। যা পরবর্তীতে একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়।

এটি পশ্চিম দিকে এগিয়ে ২২ আগস্ট ভারতের মধ্যপ্রদেশের উত্তরপশ্চিম ভাগ ও এর পাশের এলাকায় অবস্থান নেয়। ২৩ আগস্ট মধ্যপ্রদেশের পশ্চিম ভাগ ও এর পাশের এলাকায় লঘুচাপ আকারে অবস্থান নেয়। এরপর এটি আরও দুর্বল হয়ে মৌসুমি বায়ুর অক্ষের সঙ্গে মেলে। ২৪ আগস্ট সকাল ৬টায় উত্তর বঙ্গোপসাগর ও এর পাশের এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হয় যা ২৫ আগস্ট সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। এরপর এটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে ২৯ আগস্ট ভারতের মধ্যপ্রদেশের পূর্বভাগ ও পাশের এলাকায় অবস্থান নেয়।

পরবর্তীতে এটি আরও দুর্বল হয়ে প্রথমে লঘুচাপে পরিণত হয় এবং পরবর্তীতে মৌসুমি বায়ুর অক্ষের সঙ্গে মেলে। সক্রিয় মৌসুমি বায়ু এবং লঘুচাপের প্রভাবে ৩ থেকে ৫ এবং ১৫ থেকে ২২ আগস্ট পর্যন্ত বাংলাদেশের দক্ষিণাঞ্চলে ভারী থেকে অতিভারী বর্ষণ হয়।

গত ১১ আগস্ট কুতুবদিয়ায় দৈনিক সর্বোচ্চ বৃষ্টিপাত ১৮৪ মিলিমিটার রেকর্ড করা হয়। আগস্টে গড় সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে এক দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা শূন্য দশমিক নয় ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

গত ৩ আগস্ট দিনাজপুরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস। ১৮, ১৯ ও ২৫ আগস্ট সর্বনিম্ন তাপমাত্রা ছিল টেকনাফে, ২৩ ডিগ্রি সেলসিয়াস।

Share this post

scroll to top