সোমবার থেকে ময়মনসিংহে টানা পাঁচ দিন বৃষ্টি হতে পারে

Rain-and-Strome ঝড় বৃষ্টিআবহাওয়া অফিস বলছে, বাংলাদেশের ওপর মৌসুমি বায়ু সক্রিয় হয়ে উঠছে। এর ফলে আগামীকাল সোমবার থেকে ময়মনসিংহসহ সারা দেশে টানা পাঁচ দিন বৃষ্টির শঙ্কা রয়েছে। কোথাও হালকা থেকে মাঝারি, আবার কোথাও ভারি বৃষ্টি হতে পারে। ভারতেও বৃষ্টি হওয়ার আশঙ্কা প্রবল। ফলে নদ-নদীর পানি আরো বাড়তে পারে। এতে করে ফের অস্থায়ী বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে। তবে দীর্ঘ মেয়াদে বন্যা হওয়ার শঙ্কা ক্ষীণ।

আবহওয়া অফিসের তথ্য মতে, ময়মনসিংহ বিভাগের কয়েকটি জেলাসহ বেশ কয়েকটি স্থানে মৃদ্যু তাপপ্রবাহ চলছে। যেটি আজও অব্যাহত থাকতে পারে। ময়মনসিংহে গতকাল তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। নেত্রকোনায় ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস। বগুড়া, বরিশাল, মোংলাসহ বেশ কয়েকটি স্থানে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের ওপরে তাপমাত্রা ছিল। সাধারণত ৩৬ ডিগ্রির ওপরে তাপমাত্রা উঠলে তখন মৃদু তাপপ্রবাহ বলা হয়। মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান,হরিয়ানা,উত্তর প্রদেশ,বিহার,পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা দুর্বল অবস্থায় রয়েছে। আগামী ২৪ ঘন্টার মধ্যে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হতে পারে।

এছাড়া, ময়মনসিংহ ও সিলেট বিভাগসহ ঢাকা, রাঙামাটি, মাইজদী কোর্ট, ফেনী, বগুড়া, সিরাজগঞ্জ, মংলা, যশোর, বরিশাল ও ভোলা অঞ্চলের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

Share this post

scroll to top