সেবা দিতে গিয়ে করোনায় আক্রান্ত হয়েছি, মরলেও আফসোস নাই : ময়মনসিংহের সেই ডাক্তার

সেঁওতিময়মনসিংহের এক নারী ডাক্তারের দেহে করোনা শনাক্ত হয়েছে। মঙ্গলবার (১৪ এপ্রিল) সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইডিসিআর) থেকে পাঠানো রিপোর্টে  ব্রাহ্মবাড়িয়ার বিজয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মেডিকেল অফিসার হিসেবে কর্মরত ময়মনসিংহের এই ডাক্তারের কোভিড-১৯ এর রিপোর্ট পজেটিভ আসে। তার নাম হামিদা মুস্তফা সেঁওতি। বিজয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি স্থানীয় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন সেন্টার ছিলো। সেখানের কোভিড-১৯ আক্রান্ত এক রোগী থেকেই তিনি আক্রান্ত হন। এঘটনায় তার বাসা ময়মনসিংহ শহরের চরপাড়ার নয়াপাড়া এলাকাকে ময়মনসিংহ সদর উপজেলা প্রশাসন লকডাউন ঘোষণা করে।

মঙ্গলবার (১৪ এপ্রিল) দুপুরে নিজের শরীরে করোনা শনাক্ত হওয়ার পর নিজেকে না লুকিয়ে ফেসবুকে সাহসী স্ট্যাটাস দিয়েছেন তিনি, যা ইতোমধ্যে ভাইরাল হয়েছে। তার ওই ফেসবুক স্ট্যাটাস সমগ্র ডাক্তারদের জন্য উৎসাহজনক। তিনি তার স্ট্যাটাসে ডাক্তার হওয়ার মহৎ পেশাকে আরো উচ্চস্তরে নিয়ে গেছেন।

পাঠকের পড়ার সুবিধার্থে ওই ডাক্তারের ফেসবুকে স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো:
‘সবাই বলছে কাউকে বলো না। কেন বলবো না? আমি তো কোনো দোষ করি নাই। আমি আপনাদের সেবা করতে গিয়ে আক্রান্ত হয়েছি। লকডাউনে যখন আপনারা বাড়িতে বসে সময় কীভাবে কাটাবেন তা নিয়ে দুশ্চিন্তাগ্রস্ত ছিলেন তখন আমি হয়তো কোনো কোভিড-১৯ পজিটিভ ব্যক্তির পাশে দাঁড়িয়ে। হ্যাঁ আমি কোভিড-১৯ পজিটিভ। এতে আমার কোনো লজ্জা বা ভয় বা আফসোস নাই। বরং আমি খুব গর্বিত। কারণ আমি শেষদিন পর্যন্ত কাজ করে এসেছি। এখন যদি মরেও যাই আমার আফসোস থাকবে না। কারণ আমি ডাক্তার হিসেবে যে শপথ নিয়েছিলাম তা পালন করে এসেছি। আমি যতদিন পেরেছি আপনাদের জন্যে হাসপাতালে এবং মাঠে কাজ করেছি। যেদিন আমার মনে হলো আমার নিজেরই স্যাম্পল পাঠানো দরকার, আমি সাথে সাথে স্যাম্পল পাঠিয়ে নিজেকে কোয়ারেন্টাইনড করেছি। আমার পক্ষে যতদূর সম্ভব মানুষ এড়িয়ে চলেছি। নিজের বাড়িতেও ফিরিনি যহেতু আমারো পরিবার আছে, বাড়িতে বৃদ্ধ শ্বশুর-শাশুড়ি আছেন। তারপরও আজ আমার এলাকার মানুষের কাছে (ময়মনসিংহের যে এলাকায় ভাড়া থাকি) যে ব্যবহার পেয়েছি আমি ও আমার স্বামী তা আমি কোনোদিন ভুলবো না।
একটা কথা বলে যাই…নগর পুড়লে কি দেবালয় এড়ায়?
আগামী বছর বেঁচে থাকলে এই স্মৃতিটা ভেসে উঠবে ফেবুর পাতায়।
শুভ নববর্ষ, ১৪২৭! সবার মঙ্গল হোক।

Share this post

scroll to top