সিরিজ বোমা হামলার ১৭ বছর পর ময়মনসিংহের জঙ্গিকে গ্রেফতার করেছে র‌্যাব

সিরিজ বোমা হামলা মামলার ১৭ বছর পর জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশের সদস্য মো. আল মাসুমকে (৪২) গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন । তিনি ময়মনসিংহের কোতোয়ালি মডেল থানার একটি মামলায় পলাতক আসামি ছিলেন। গ্রেফতার মাসুম গৌরীপুর উপজেলার মাওহা লক্ষিণগর এলাকার বাসিন্দা ডাঃ আব্দুস সালামের ছেলে। তিনি নিষিদ্ধ জঙ্গি সংগঠন  সদস্য।

মঙ্গলবার দুপুরে র‌্যাব-১৪ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এর আগে সোমবার মধ্যরাতে গাজীপুরের কালিয়াকৈর থানার চন্দ্রা এলাকা থেকে মাসুমকে গ্রেফতার করে র‌্যাব।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০০৫ সালের ১৭ আগস্ট দেশব্যাপী সিরিজ বোমা হামলা মামলার আসামি নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদীনের সদস্য আল মাসুম পরিচয় গোপন করে র্দীঘদিন ধরে পলাতক ছিলেন।

উল্লেখ্য, ২০০৫ সালের ১৭ আগস্ট জামাতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) ৬৩ জেলায় একযোগে সাড়ে চার শতাধিক বোমা ফাটিয়ে দেশে এক ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করে। আওয়ামী লীগের আমলে (১৯৯৬-২০০১) জেএমবির প্রতিষ্ঠা ও সাংগঠনিক কার্যক্রম বিস্তার লাভ করলেও মূলত পরবর্তী বিএনপি-জামাত জোট সরকারের পাঁচ বছরে সংগঠনটি সারাদেশে ছড়িয়ে পড়ে এবং ২০০৬ সাল পর্যন্ত হামলা চালিয়ে যায়। ১৭ আগস্টের বোমা হামলার পর সরকারের টনক নড়ে, দেশ-বিদেশের চাপে জেএমবিকে নিষিদ্ধ করে ধরপাকড় শুরু করলেও হামলা থামানো যায়নি। আদালত ও পুলিশ-বিচারকদের লক্ষ্য করে আত্মঘাতী হামলা চালিয়ে অনেককে হত্যা করা হয়।

Share this post

scroll to top