সিগারেটের দাম বাড়িয়ে বিড়ির দাম কমাতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার : বিড়ির উপর থেকে বর্ধিত কর প্রত্যাহার এবং বিড়ি শিল্প রক্ষার দাবিতে দেশের অষ্টম বিভাগের ময়মনসিংহের মুক্তাগাছায় সোমবার সমাবেশ করেছে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন । আগামী বাজেটে যদি বিড়ি শিল্পের উপর ট্যাক্স বসানো হয় তা হলের সারা দেশের বিড়ি শ্রমিকদের নিয়ে ঢাকায় সমাবেশ করে রাজধানী অচল করে দেয়া হবে বলে সংগঠনের নেতা-কর্মীরা হুমকি দিয়েছেন।
সমাবেশে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সভাপতি এম.কে.বাঙ্গালী, সাধারন সম্পাদক মোঃ আব্দুর রহমান,সাংগঠনিক সম্পাদক আব্দুল গফুর,বিড়ি শ্রমিক ফেডারেশনের নেতা আবুল কালাম আজাদ,স্থানীয় বিড়ি শ্রমিক নেতা মনির হোসেন চৌধুরী ও আব্দুল আজিজ প্রমুখ। সমাবেশে বক্তারা বলেন বিড়ি দেশীয় শিল্প, গরীব মানুষ তৈরী করে ও গরীব মানুষ খায়, বিড়ি তৈরীতে দেশের অস্বচ্ছল এবং বেশীর ভাগ গ্রামের অসহায় দরিদ্র মহিলারা কাজ করে।সরকার বিড়ি শিল্পের উপর অতিরিক্ত কর বৃদ্ধি করায় উৎপাদন খরচ বাড়ছে এবং বিক্রি অনেক কমে যাওয়ায় শ্রমিকদের কাজ হ্রাস পেয়েছে ফলে শ্রমিকরা দিনদিন বেকার হয়ে পড়েছে।
সমাবেশে বক্তারা বলেন, দেশে ৩০/৪০ বছর ধরে ১৫/২০ ল¶ নারী পুর“ষ শ্রমিক বিড়ি শিল্পে কাজ করছে, সরকার পূর্নবাসনের ব্যবস্থা না করে বিড়ি শিল্প বন্ধ করে দিলে দেশের প্রায় ১৫/২০ লাখ বিড়ি শ্রমিক বেকার হয়ে পড়বে।বর্তমানে অনেক শ্রমিক খেয়ে না খেয়ে বিড়ি তৈরী করছে।দেশীয় এ শিল্পকে বাচাতে বিড়ির উপর অতিরিক্ত কর মওকুফের জন্য নেতৃবৃন্দ সরকারের নিকট দাবী করেছেন।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top