সতর্কবার্তা : দেশে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

পশ্চিমা লঘুচাপের প্রভাবে রাজধানী ঢাকাসহ দেশের অনেক স্থানে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। এ কারণে নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

রবিবার (১০ মার্চ) আবহাওয়া অধিদফতরের এক পূর্বাভাসে একথা বলা হয়েছে।

পূর্বাভাসে বলা হয়, সারাদেশের আবহাওয়া ১৯ মার্চ পর্যন্ত শুষ্ক থাকতে পারে। তবে ১০ ও ১১ মার্চ ঢাকা, চট্টগ্রাম, সিলেট, খুলনা, রাজশাহী ও বরিশাল বিভাগের কিছু জায়গায় হালকা বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

অন্য এক বার্তায় বলা হয়, রাজশাহী, পাবনা, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

পূর্বাভাসে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং এর আশেপাশের এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে নোয়াখালী ও কুমিল্লা অঞ্চলসহ খুলনা, রাজশাহী, বরিশাল, সিলেট ও ঢাকা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টিও হতে পারে। এ ছাড়া, দেশের অন্য এলাকায় আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top