সংসদে আরও পাঁচটি গুরুত্বপূর্ণ সংসদীয় কমিটি গঠন

জাতীয় সংসদে গুরুত্বপূর্ণ আরও পাঁচটি সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। এর মধ্যে দুটি সভাপতি পদে নতুন মুখ আনা হয়েছে। গঠিত পাঁচটি সংসদীয় কমিটিগুলো হচ্ছে- সংসদ কমিটি, আইন কমিটি, পরিকল্পনা, প্রতিরক্ষা ও ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন কমিটিগুলোর নাম প্রস্তাব করলে তা কন্ঠভোটে পাস হয়।

মাগরিবের নামাজের বিরতীর পর স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সোমবার জাতীয় সংসদ অধিবেশনে প্রথমেই সংসদ কমিটি গঠন করা হয়। রেওয়াজ অনুযায়ী এই কমিটির সভাপতি হয়েছেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন। এই কমিটির অন্যান্য সদস্যরা হলেন- এ বি তাজুল ইসলাম, হুইপ ইকবালুর রহীম, হুইপ মাহবুব আরা গিনি, এ্যাডভোকেট আবু জাহির, সাবেক আইজিপি নূর মোহাম্মদ, মনজুর হোসেন, আশিক উল্লাহ রফিক, শওকত হাচানুর রহমান রিমন, ওয়ার্কার্স পার্টির ফজলে হোসেন বাদশা ও জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ।

আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি পদে পুনরায় মনোনিত হয়েছেন সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু। কমিটির সদস্যরা হলেন- আইনমন্ত্রী আনিসুল হক, এ্যাডভোকেট সাহারা খাতুন, শামসুল হক টুকু, আবদুল মজিদ খান, শহীদুজ্জামান সরকার, ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও জাতীয় পার্টির ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী।

পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে সভাপতি পদে নতুন মুখ হিসেবে এসেছেন সাবেক তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ। এই কমিটির সদস্যরা হলেন- পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, সেক্টর কমান্ডার মেজর (অব.) রফিকুল ইসলাম বীরউত্তম, সাবের হোসেন চৌধুরী, হাফিজ আহমেদ মজুমদার, ড. বীরেন শিকদার, মোর্শেদ আলম, মঞ্জুর হোসেন ও জাতীয় পার্টির জি এম কাদের।

প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পুনর্বার সভাপতি হয়েছেন মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভূঁইয়া। এই কমিটির অন্য সদস্যরা হলেন- প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ হেলাল উদ্দিন, লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, ইলিয়াস উদ্দিন মোল্লাহ, মোতাহার হোসেন, নাজমুল হাসান পাপন, নাসির উদ্দিন ও মহিবুর রহমান।

ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে নতুন মুখ হিসেবে সভাপতি হয়েছেন মকবুল হোসেন। এই কমিটির অন্যান্য সদস্যরা হলেন- ভূমিমন্ত্রী সায়েফুজ্জামান চৌধুরী জাভেদ, মনোরঞ্জন শীল গোপাল, হাবিবুর রহমান, শাজাহান মিয়া, একাব্বর হোসেন, আনোয়ারুল আজীম আনার, মোসলেম উদ্দিন ও নেসার আহমেদ।

সংসদের ১৪ সদস্যের কার্যউপদেষ্টা কমিটি গঠন; স্পীকার সভাপতি
এর আগে রোববার সংসদের ১৪ সদস্যের কার্যউপদেষ্টা কমিটি গঠন করা হযেছে। পদাধিকারবলে স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীকে সভাপতি করে ১৪ সদস্যের সংসদের সর্বোচ্চ নীতি নির্ধারণী কার্যোপদেষ্টা কমিটি গঠন করা হয়। সংসদ অধিবেশন সংক্রান্ত যাবতীয় সিদ্ধান্ত এই কমিটির বৈঠকেই চূড়ান্ত হয়। এছাড়া সংসদ অধিবেশন নিয়ে যে কোন সিদ্ধান্তও এই কমিটি থেকে নেওয়া হয়।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীকে সভাপতি করে নতুন এই কার্যোপদেষ্টা কমিটির সদস্য হিসেবে রয়েছেন- সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদ, জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান বেগম রওশন এরশাদ, আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাসদ সভাপতি হাসানুল হক ইনু, ডেপুটি স্পীকার এ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া, আইনমন্ত্রী আনিসুল হক, জাতীয় পার্টির ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এবং সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top