শীঘ্রই চালু হচ্ছেনা জামালপুরের করোনা শনাক্তের পিসিআর ল্যাব

জামালপুর শেখ হাসিনা মেডিকেলশুক্রবার মাঝ রাত পর্যন্ত জামালপুরের শেখ হাসিনা মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের পিসিআর ল্যাব চালু হয়নি। শীঘ্রই ল্যাবটি চালু হওয়ার সম্ভবনা নাই বলেও সংশ্লিষ্ট সূত্রের দাবি।

জানাযায়, জামালপুরের শেখ হাসিনা মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের পিসিআর ল্যাব চালুর পর থেকে প্রতিদিন ৯৩টি করে নমুনা পরীক্ষা করা হতো। সর্বশেষ ওই ল্যাব সংশ্লিষ্ট বেশ কয়েকজন ডাক্তার, ল্যাব টেকন্যাশিয়ানের কোভিড-১৯ শনাক্ত হওয়ায় থমকে যায় ল্যাবটির কার্যক্রম। যদিওবা কর্তৃপক্ষ বলছে যান্ত্রিক ত্রুটির কারণে ল্যাবটি বন্ধ রয়েছে। তবে কবে নাগাদ চালু হতে পারে তা নির্দিষ্ট করে কিছু বলতে পারেনি কর্তৃপক্ষ।

গত বুধবার থেকে জামালপুরের পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষার কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ায় ময়মনসিংহে নমুনা পাঠিয়ে ফের সেখানে জটে পড়ছে জামালপুরের নমুনাগুলো। জামালপুরের সিভিল সার্জন কার্যালয় থেকে গত বৃহস্পতি ও শুক্রবার দু’দিনে ময়মনসিংহে নমুনা পাঠানো হয়েছিল ৩০৭টি। এর মধ্যে শুক্রবার ১১৫টি নমুনা পরীক্ষা হয়েছে সেখানে। ওই দুই দিনের নমুনা থেকে ময়মনসিংহের ল্যাবে জমা থাকা আরো ১৯২টি নমুনাসহ আজ শনিবার সকালে পাঠানো নমুনাগুলো যুক্ত হলে নমুনা পরীক্ষার ক্ষেত্রে জট আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে। এ ক্ষেত্রে দ্রুত সময়ের মধ্যে জামালপুর পিসিআর ল্যাব চালু করার দাবিও উঠেছে বিভিন্ন মহল থেকে।

Share this post

scroll to top