শান্তিরক্ষা মিশনে ৩টি হেলিকপ্টার পাঠালো বিমান বাহিনী

বাংলাদেশ বিমান বাহিনী প্রথমবারের মতো নাইটভিশন প্রযুক্তি সম্পন্ন ৩টি আর্মড ভার্শন এমআই১৭১এসএইচ হেলিকপ্টার জাতিসংঘ শান্তিরক্ষা মিশন কন্টিনজেন্ট, মধ্য আফ্রিকান রিপাবলিকে প্রেরণ করেছে।

শনিবার (২০ জুন) সন্ধ্যায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, এসব অত্যাধুনিক প্রযুক্তির হেলিকপ্টার, যন্ত্রপাতি ও দুজন বিমান সেনা নিয়ে জাতিসংঘ কর্তৃক ভাড়াকৃত বিমান আন্তনভ-১২৪ শনিবার ভোরে বাঙ্গুই, মধ্য আফ্রিকান রিপাবলিকের উদ্দেশ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

গত ২৯ মে বাংলাদেশ বিমান বাহিনীর ১২৩ জন সদস্যের একটি কন্টিনজেন্টকে জাতিসংঘ কর্তৃক ভাড়াকৃত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিমানের মাধ্যমে মিশন অঞ্চলে মোতায়েন করা হয়েছিল। এটা ছিল ইউএন পিসকিপিং ক্যাপাবিলিটিজ রেডিনেস সিস্টেম (পিসিআরএস) কর্তৃক পরিচালিত র‌্যাপিড ডেভেলপমেন্ট লেভেল (আরডিএল) এর আওতায় মোতায়েনকৃত প্রথম কন্টিনজেন্ট।

বাংলাদেশ জাতিসংঘের প্রথম সদস্য দেশ হিসেবে স্বল্পতম সময়ের মধ্যে র‌্যাপিড ডেভেলপমেন্ট লেভেল (আরডিএল) এর আওতায় জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে কন্টিনজেন্ট প্রেরণ করেছে। বাংলাদেশের এই দৃঢ় প্রচেষ্টা বিশ্ব শান্তি ও নিরাপত্তা রক্ষায় অগ্রণী ভূমিকা পালন করবে।

বিবাদমান সংঘাত নিরসনে বাংলাদেশ বিমান বাহিনীর সদস্যরা অত্যন্ত দক্ষতা, পেশাদারিত্ব এবং আন্তরিকতার সাথে জাতিসংঘের বিভিন্ন শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালন করে আসছে। বিশ্বব্যাপী চলমান করোনাভাইরাসের প্রাদুর্ভাব সত্ত্বেও বাংলাদেশ বিমান বাহিনী মধ্য আফ্রিকান রিপাবলিক-এ কন্টিনজেন্ট প্রেরণ করেছিল। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ বিমান বাহিনী ৩টি অত্যাধুনিক নাইটভিশন প্রযুক্তি সম্পন্ন এমআই-১৭১এসএইচ হেলিকপ্টার ও যন্ত্রপাতি মধ্য আফ্রিকান রিপাবলিকে প্রেরণ করে।

হেলিকপ্টারগুলো মধ্য আফ্রিকান রিপাবলিকে অবস্থিত বাংলাদেশ মিডিয়াম আর্মড মিলিটারি হেলিকপ্টার ইউনিটে যুক্ত হবে। উন্নত প্রযুক্তি ও দক্ষ জনশক্তি নিয়ে উক্ত হেলিকপ্টার ইউনিট মধ্য আফ্রিকান রিপাবলিকের সংকট নিরসনের জন্য MINUSMA Mandate-এর সমর্থনে আরো কার্যকর ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত গত ২৮ মে মধ্য আফ্রিকান রিপাবলিকগামী বিমান বাহিনী কন্টিনজেন্ট সদস্যদের প্রয়োজনীয় ব্রিফিং প্রদান করেন এবং মিশনের সাফল্য কামনায় বিশেষ মোনাজাতে অংশগ্রহণ করেন। এ সময় তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে তাদেরকে সততা, পেশাদারিত্ব ও আন্তরিকতার সাথে অর্পিত দায়িত্ব পালন করে বাংলাদেশ বিমান বাহিনী তথা দেশের জন্য সুনাম বয়ে আনার আহ্বান জানান।

Share this post

scroll to top