লক্ষীপুরে শিশু অধিকার ও সুরক্ষা বিষয়ক ওরিয়েন্টেশন

লক্ষীপুর বেসরকারী উন্নয়ন সংস্থা ইপসার আয়োজনে এবং গ্লোবাল এফেয়াস অব কানাডা ও প্লান ইন্টারন্যাশনাল এর সহযোগিতায় বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭,জেন্ডার সমতা, শিশু অধিকার ও শিশু সুরক্ষা বিষয়ক ২দিন ব্যাপী ওরিয়েন্টেশন ১৭ এপ্রিল (রোববার) থেকে শুরু হয়েছে। দুপুরে সকালে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে ওরিয়েন্টেশন উদ্বোধন ঘোষণা করেন লক্ষীপুর জেলা প্রশাসক মো: আনোয়ার হোছাইন আকন্দ।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো: আনোয়ার হোছাইন আকন্দ বলেন, লক্ষীপুর বাল্য বিবাহ এখনো হচ্ছে। একটা বাল্য বিবাহ শুধু ব্যক্তিকে ক্ষতিগ্রস্থ করে না। পুরো পরিবার ও সমাজকে ক্ষতিগ্রস্থ করে। বাল্য বিবাহের সাথে সমাজে শিশু মৃত্যু ও নারী নির্যাতন সম্পর্ক রয়েছে। অনেক সময় বাল্য বিবাহের শিকার মায়ের পাশাপাশি তার সন্তান ও ক্ষতিগ্রন্থ হয়। সকলের সম্মিলিত প্রচেষ্টা সমাজ থেকে বাল্য বিবাহ রোধ করা সম্ভব।

তাই আসুন সকলে এক হয়ে বাল্য বিবাহ রোধে কাজ করি। তিনি আরও বলেন জেলা কমিটিকে সক্রিয় ও দায়িত্বশীল করার পাশাপাশি বাল্যবিবাহের ক্ষতিকর প্রভাব নিয়ে সচেতনতা বৃদ্ধির ও উদ্যোগ নেয়া জরুরী। সেই লক্ষ্যে এই ওরিয়েন্টেশনের মাধ্যমে জেলা কমিটি আরও শক্তিশালী ও কার্যকর ভূমিকা রাখতে পারবে বলে আমি মনে করি।

বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার ড. এ. এইচ এম কামরুজ্জামান, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ তোহিদুল ইসলাম, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা বেগম সুলতানা জোবেদা খানম, রায়পুর উপজেলা চেয়ারম্যান মামুনুর রশিদ, রামগঞ্জ উপজেলা চেয়ারম্যান মুনির হোসেন চৌধুরী, লক্ষীপুর জর্জ কোর্টের পিপি এ্যাড: জসিম উদ্দিন প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইপসা কর্তৃক বাস্তবায়নাধীন কম্বেটিং আরলি ম্যারেজ ইন বাংলাদেশ প্রকল্পের ডিভিশনাল ম্যানেজার ফারহানা ইদ্রিস। ওরিয়েন্টেশনের বিষয় সমূহ উপস্থাপন করেন প্রকল্পের জেলা সমন্বয়কারী সাজেদুল আনোয়ার ভূঁঞা।

Share this post

scroll to top