লক্ষীপুরে মেঘনার ভাঙন থেকে বাজার-শিক্ষাপ্রতিষ্ঠান রক্ষার দাবিতে মানববন্ধন

লক্ষীপুর প্রতিনিধি: নদীর তীর রক্ষা বাঁধের নির্মাণকাজ দ্রæত শুরু করে মেঘনা ভয়াবহ ভাঙন থেকে ল²ীপুরের কমলনগর উপজেলার পাটারীরহাট বাজার ও শিক্ষাপ্রতিষ্ঠান রক্ষার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। ২৮ মে (শনিবার) সকালে পাটারীরহাট এলাকার মেঘনা নদীর তীরে এলাকাবাসী এ মানববন্ধন করেন।

স্থানীয় ‘পাটারীরহাট বাঁচাও মঞ্চ’ নামে একটি সংগঠন সকাল ১০টা থেকে দুপুর ১১টা পর্যন্ত ঘণ্টাব্যাপি ওই মানববন্ধনটির আয়োজন করে। এতে পাটারীরহাট ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সরওয়ার আলম সর্দার, ইউনিয়ন কৃষক লীগের সভাপতি আবুল বাসার বাকী ফরাজী, ইউপি সদস্য আব্দুল গফুর, রক্ষামঞ্চের নেতা রাকিব হোসেন লোটাস, হারুন পাটওয়ারী ও আক্তার পাটওয়ারী প্রমুখ বক্তব্য রাখেন।

এ সময় বক্তারা বলেন, গত জুন মাসে একনেকের সভায় মেঘনার ভাঙন থেকে রামগতি ও কমলনগরকে রক্ষায় নদীর তীর রক্ষা বাঁধের জন্য প্রায় ৩১শ’ কোটি টাকার প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। সেই লক্ষে গত ৯ জানুয়ারি পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক প্রকল্পটির উদ্বোধন করেন।

সেনাবাহিনী দিয়ে নদীর তীর রক্ষা বাঁধ বাস্তবায়নে স্থানীয়দের দাবি থাকলেও ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে বাস্তবায়নে এ প্রকল্পের কাজের উদ্বোধন করা হয়। কিন্তু উদ্বোধনের সাড়ে চার মাস পার হয়ে গেলেও পাটারীরহাট এলাকায় কোনো কাজ হচ্ছে না।

এতে করে পাটারীরহাট বাজার, পাটারীরহাট তাহেরিয়া মহিলা দাখিল মাদ্রাসা, দক্ষিণ চরফলকন সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ অনেক স্থাপনা হুমকির মুখে পড়েছে। ভাঙন খুব কাছাকাছি চলে আসায় দ্রæত বাঁধ নির্মাণ না করা হলে চলতি বর্ষা মৌসুমেই ওইসব স্থাপনা নদীতে বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে।

আগামী এক সাপ্তাহের মধ্যে ওই এলাকায় তীর রক্ষা বাঁধের কাজ শুরু করা না হলে এ সময় মানববন্ধন থেকে সড়ক অবরোধ ও উপজেলা পরিষদ ঘেরাওসহ কঠোর কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।

এদিকে, মেঘনা নদীর তীর রক্ষা বাঁধের নির্মাণকাজের অগ্রগতি সম্পর্কে যোগাযোগ করা হলে লক্ষীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ফারুক আহম্মেদ জানান, ভাঙন ঠেকিয়ে কমলনগর ও রামগতি উপজেলাকে রক্ষার জন্য তারা আন্তরিকভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। খুব শিগগিরই পাটারীরহাট এলাকায় বাঁধ নির্মাণের প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে।

Share this post

scroll to top