লকডাউনের মধ্যে ভারতের তিন শহর শাটডাউন

ভারতে করোনাভাইরাস যুদ্ধে লকডাউনের মধ্যেই এবার রাজ্যের তিন শহরে শাটডাউন ঘোষণা করল ওড়িশা সরকার। শুক্রবার রাত ৮টা থেকে ৪৮ ঘণ্টার জন্য রাজধানী ভুবনেশ্বর, ভদ্রক ও কটকে সম্পূর্ণ শাটডাউন ঘোষণা করা হয়েছে। অত্যাবশকীয় পণ্য পরিষেবার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি থাকবে এই সময়ে। রাজ্যে সামাজিক সংক্রমণের আশঙ্কাতেই এহেন পদক্ষেপ বলে জানানো হয়েছে। উল্লেখ্য, সম্প্রতি ওই রাজ্যে এক করোনা আক্রান্তের সন্ধান মিলেছে। ওই আক্রান্তের রাজ্যের বাাইরে কোনো ভ্রমণের রেকর্ড নেই বলে জানা গেছে।

শুক্রবার সংবাদ সম্মেলনে ওড়িশার মুখ্য়সচিব অসিত ত্রিপাঠি বলেন, ”গোষ্ঠী সংক্রমণের আশঙ্কার কারণ রয়েছে। এই শাটডাউনে শহরবাসীর কাছ থেকে সম্পূর্ণ সহযোগিতা চাইছি”। একইসঙ্গে এই শাটডাউন অমান্যকারীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেয়া হবে বলেও জানানো হয়েছে।

এ প্রসঙ্গে সংবাদদ সম্মেলনে ওড়িশার ডিজিপি অভয় জানিয়েছেন, ”এই শাটডাউন প্রায় কার্ফুর মতো। বর্তমানে লকডাউনে মুদির দোকান, অত্য়াবশকীয় সামগ্রীর দোকান খোলা। কিন্তু ৪৮ ঘণ্টার শাটডাউনে ফল, সবজি, গোশত, মাছ, দুধের দোকান বন্ধ থাকবে। ওষুধের দোকান খোলা থাকলেও প্রয়োজনীয় বিধিনিষেধ মেনে চলা হবে”।

ডিজিপি আরো বলেছেন, ”আতঙ্কের কোনো কারণ নেই। ভুবনেশ্বরে রাস্তায় জিনিস কিনতে হাজার হাজার মানুষ ভিড় জমিয়েছেন, এই ছবিটা এড়াতে চাই। অত্যাবশকীয় পরিষেবার জন্য পাস ইস্যু করেছিলাম আমরা। ভুবনেশ্বর ও ভদ্রকে দেয়া ওই পাসগুলোর সুবিধা বন্ধ থাকবে ৪৮ ঘণ্টার জন্য। ডাক্তারদের জন্য় নতুন পাস হয়তো ইস্যু করা হবে। তবে অত্যাবশকীয় পরিষেবার সংখ্যা কমানো হয়েছে”।

অন্যদিকে, করোনার জেরে লকডাউন পরিস্থিতিতে গরিবদের বাড়িভাড়া না নিতে বা আগামী ৩ মাসের জন্য স্থগিত রাখার আর্জি জানিয়েছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক।
সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

Share this post

scroll to top