‘রোববার থেকে অভিযান, নিয়মের মধ্যে না থাকলে ভবন সিলগালা’

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) রোববার থেকে অভিযানে নামছে। এ সময় অগ্নি নির্বাপণ ব্যবস্থা না থাকলে বা অপরিকল্পিতভাবে নির্মিত ভবন সিলগালা করে দেওয়া হবে।

শনিবার গুলশান-১ নম্বর ডিএনসিসি কাঁচা ও সুপার মার্কেটের অগ্নিকাণ্ড স্থল পরিদর্শনের পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। সকাল ১০টা ৪০ মিনিটের দিকে তিনি অগ্নিকাণ্ড স্থল পরিদর্শনের আসেন।

এ ঘটনায় জড়িত ব্যক্তি মালিক, ব্যবসায়ী, ডেভেলপার এমনকি সিটি কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারী হলেও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানান পূর্তমন্ত্রী।

মন্ত্রী বলেন, আমরা শুধু গুলশান-বনানী নয়, ঢাকা শহরের যেকোনো স্থানে যদি অপরিকল্পিতভাবে ইমারত নির্মিত হয়ে থাকে, অগ্নি নির্বাপণ ব্যবস্থা না থাকে সেই বিষয়ে রোববার থেকে রাজউকের পরিদর্শন শুরু করবে।

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম উপস্থিত সাংবাদিকদের বলেন, এ মার্কেটে এর আগেও আগুন লেগেছিল। পরে তদন্ত কমিটির প্রতিবেদন আলোর মুখ দেখে না বলেও অভিযোগ রয়েছে।

অগ্নিকাণ্ডের ঘটনায় গঠিত তদন্ত কমিটি প্রতিবেদন জমা দেয়ার ৭ দিনের মধ্যে তা প্রকাশ করা হবে বলেও জানান মন্ত্রী।

শ ম রেজাউল করিম বলেন, মানুষকে একটি চেতনায় এগিয়ে আসতে হবে। মানুষের মধ্যে সচেতনতা তৈরি না হলে শুধু রাজউক, মন্ত্রী, এমপি কিছু করতে পারবেন না, সমাধান করতে পারবেন না। আমি তো খোলামেলা বলেছি। যেখানে যে অভিযোগ আছে, আমাকে সরাসরি জানান। আমরা অ্যাকশনে যাব।

এ সময়ে সেখানে উপস্থিত ছিলেন ঢাকা-১৭ আসনে আওয়ামী লীগের সাংসদ আকবর হোসেন পাঠান ফারুক, আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদক মাহবুবউল আলম হানিফ।

শনিবার ভোরে গুলশানের ডিএনসিসি মার্কেটের কাঁচা ও সুপার মার্কেটে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ২০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে। ২০১৭ সালের ৩ জানুয়ারি একই মার্কেটে আগুন লেগেছিল। আজ ভোরে আগুন লাগার খবর পেয়ে দ্রুত ফায়ার সার্ভিসের ইউনিট চলে আসে। ফলে আগুন নেভানোর তাড়াতাড়ি শুরু করা গেছে। এ জন্য ডিএনসিসির সুপার মার্কেট অংশে আগুন ছড়ায়নি। ফায়ার সার্ভিসের লোকজন পৌঁছতে দেরি হলে পরিস্থিতি ভয়াবহ হতে পারত সেখানে উপস্থিত লোকজন জানান।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top