রাষ্ট্রীয়ভাবে জুমার নামাজ সম্প্রচার করলো নিউজিল্যান্ড

ক্রাইস্টচার্চে মসজিদে হামলার এক সপ্তাহ পর আবারও ওই দুই মসজিদে জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। সেই নামাজ সরাসরি সম্প্রচার  করে মুসলিমদের প্রতি সংহতির নজির স্থাপন  করলো নিউজিল্যান্ড। একইসঙ্গে রাষ্ট্রীয়ভাবে দুই মিনিট নীরবতাও পালন করা হয়েছে।

৫ মার্চ (শুক্রবার) ২৮ বছর বয়সী অস্ট্রেলীয় নাগরিক ব্রেন্টন ট্যারান্ট নামের সন্দেহভাজন হামলাকারীর লক্ষ্যবস্তু হয় নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুইটি মসজিদ। শহরের হাগলি পার্কমুখী সড়ক ডিনস এভিনিউয়ের আল নুর মসজিদসহ লিনউডের আরেকটি মসজিদে তার তাণ্ডবের বলি হয় অর্ধশত মানুষ।

হামলায় নিহত অর্ধশত মানুষের মধ্যে আল নুর মসজিদের হামলায় প্রাণহানি হয় ৪৩ জনের। বুলেটের আঘাতে ক্ষতবিক্ষত সেই মসজিদে শুক্রবার নামাজের প্রস্তুতি চলে। চলে সংস্কার কাজ।

শুক্রবার ওই মসজিদ থেকেই স্থানীয় সময় দেড়টার সময় জুমার নামাজ  রাষ্ট্রীয় টেলিভিশন ও রেডিওতে নামাজ সম্প্রচার করা হয়। তারপর পালন করা  হয় দুই মিনিটের নীরবতা।

আল নূর মসজিদের সামনে হেগলি পার্কে জড়ো হয়েছেন হাজার হাজার মানুষ। সেখানে যোগ দেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডান। তিনি বলেন, ‘আপনাদের সঙ্গে পুরো নিউ জিল্যান্ডই ব্যাথিত। আমরা সবাই এক।’

এছাড়া দেশের অন্যান্য মসজিদও সব ধর্মালম্বী মানুষের জন্য উন্মুক্ত করা হয়। মসজিদগুলোর সামনে ভালোবাসা ও সুরক্ষার প্রতীক হিসেবে মানববন্ধন করবেন নিউ জিল্যান্ডবাসী।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top