রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার পাচ্ছে ময়মনসিংহের তাফরিদ কটন মিলস

bdবেসরকারি খাতে শিল্প স্থাপনের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টিসহ সামগ্রিকভাবে অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ময়মনসিংহের তাফরিদ কটন মিলসকে ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৮’ দেয়া হচ্ছে। ছয় ক্যাটাগরিতে এসব প্রতিষ্ঠানকে মনোনীত করা হয়েছে। দেশের মোট ১৯ প্রতিষ্ঠানকে এ পুরুষ্কার দেয়া হেব।

পুরস্কারের জন্য ২০১৮ সালের মনোনীতদের তালিকা গত সোমবার গেজেট আকারে প্রকাশ করেছে শিল্প মন্ত্রণালয়। তবে কবে তাদের পুরস্কার দেওয়া হবে তা এখনও ঠিক হয়নি।

জাতীয় অর্থনীতিতে শিল্প খাতের অবদানের স্বীকৃতি দেওয়া, প্রণোদনা সৃষ্টি ও সৃজনশীলতাকে উৎসাহিত করতে প্রতিবছর নিয়মিত এ পুরস্কার দিয়ে থাকে সরকার। পুরস্কার হিসেবে ট্রফি বা ক্রেস্ট ও সম্মাননাপত্র দেওয়া হয়। রাষ্ট্রপতি বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

শিল্প মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, এপ্রিলের প্রথমভাগে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের পরিকল্পনা ছিল। তবে করোনাভাইরাসের কারণে বর্তমানে অনেক অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে না। এ কারণে এখনও তারিখ নির্ধারণ করা হয়নি।

বৃহৎ শিল্প ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছে বহুজাতিক প্রতিষ্ঠান ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস, এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ। মাঝারি শিল্প ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছে ময়মনসিংহের তাফরিদ কটন মিলস, সিলেটের শেল্‌টেক্‌ টেকনোলজি, গাজীপুরের অটো টেক্স ও সাভারের এনভয় ফ্যাশনস।

ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছে কনসেপ্ট নিটিং, এপিএস ডিজাইন ওয়ার্কস ও সামিট অয়েল অ্যান্ড শিপিং। মাইক্রো শিল্পের জন্য ট্রিম টেক্স বাংলাদেশ, মাসকো ওভারসিস ও ক্রিমসন রেসেলা সি ফুড। কুটির শিল্পে মনোনীত প্রতিষ্ঠানগুলো হলো- ক্লাসিক্যাল হ্যান্ডমেইড প্রোডাক্টস, ইন্টেলিজেন্স কার্ড এবং রূপকথা যুব ও মহিলা উন্নয়ন সংস্থা। হাইটেক শিল্পে মনোনীত হয়েছে সার্ভিস ইঞ্জিন ও মেটাটিউব এশিয়া।

Share this post

scroll to top