যোগ দিয়েছেন বুয়েটের নতুন প্রো-ভিসি অধ্যাপক ড. আব্দুল জব্বার খান

চার বছরের জন্য বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) প্রো-ভাইস-চ্যান্সেলর হিসেবে যোগ দিয়েছেন পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. আব্দুল জব্বার খান। মঙ্গলবার (০১ সেপ্টেম্বর) তিনি যোগদান করেন।

অধ্যাপক ড. আব্দুল জব্বার খান রাজশাহী ক্যাডেট কলেজ থেকে ১৯৮৩ সালে এসএসসি পরীক্ষায় নবম ও ১৯৮৫ সালে এইচএসসি পরীক্ষায় অষ্টম স্থান অর্জন করেন। তিনি ১৯৯২ সালে বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে নবম স্থান অধিকার করে স্নাতক ডিগ্রি লাভ করেন এবং প্রভাষক হিসেবে নিজ বিভাগে যোগদান করেন।

১৯৯৫ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে ১৯৯৬ সালে কমনওয়েলথ স্কলারশিপে স্কটল্যান্ডের ইউনিভার্সিটি অব স্ট্রাথক্লাইড থেকে পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য যুক্তরাজ্যে যান। ডিগ্রি লাভের পর ১৯৯৯ সালে তিনি দেশে ফিরে আবারও বুয়েটে যোগদান করেন। একই বিশ্ববিদ্যালয়ে ২০১৩ সালে তিনি পোস্ট ডক্টরাল ডিগ্রি অর্জন করেন।

দেশে ফিরে আসার পর থেকেই তিনি নদী ভাঙন রোধ, সাশ্রয়ী মূল্যে গ্রামীণ সড়ক নির্মাণ এবং পাহাড় ধ্বংসরোধে জুট জিওটেক্সাইলের ব্যবহারের উপযোগিতা নির্ধারণ নিয়ে কাজ করেন এবং বিএসটিআই অনুমোদিত স্পেশিফিকেশেন ওডিজাইন ম্যানুয়েল তৈরি করেন।

তিনি পদ্মাসেতু, হাতিরঝিল প্রকল্প এবং মেট্রোরেল প্রকল্পসহ আরও অনেক গুরুত্বপূর্ণ প্রকল্পে জিওটেকনিক্যাল পরামর্শক হিসেবে উল্লেখযোগ্য অবদান রাখেন। গত ০৩ মে পিএসসিতে তার পাঁচ বছর মেয়াদি সাংবিধানিক দায়িত্ব শেষ করেন। পিএসসি’র সার্বিক উন্নয়নের ক্ষেত্রেও গত পাঁচ বছরে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন এই শিক্ষাবিদ।

Share this post

scroll to top