Connect with us

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রে এক দিনে আক্রান্তের নতুন রেকর্ড

Published

on

যুক্তরাষ্ট্রে এক দিনে ৬০ হাজার ৫০০ এর বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। দেশটিতে ২৪ ঘণ্টায় আক্রান্তের সর্বোচ্চ রেকর্ড এটি।

এর আগে গত বুধবার এক দিনে ৬০ হাজার আক্রান্তের তথ্য জানানো হয়েছিল। দেশটিতে করোনার প্রাদুর্ভাবের পর ২৪ ঘণ্টায় আক্রান্তের সর্বোচ্চ রেকর্ড ছিল এটি। বৃহস্পতিবার সেই রেকর্ড ভঙ্গ হয়েছে বলে আক্রান্তের তালিকা পর্যবেক্ষণ করে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত দুই সপ্তাহে যুক্তরাষ্ট্রে সংক্রমণ ৪১ রাজ্য থেকে বেড়ে ৫০ রাজ্যে পৌঁছেছে। ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় স্কুল ও ব্যবসা প্রতিষ্ঠান পুনরায় খোলার ব্যাপারে দ্বিধাবিভক্ত হয়ে পড়েছেন কর্মকর্তারা। এমনকি তাদের এই বিভক্তি সবচেয়ে বেশি মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করার ব্যাপারে।

মায়ামির জ্যাকসন সাউথ মেডিকেল সেন্টারের আইসিইউ পরিচালক ডা. অ্যান্ড্রিউ পাস্তিউস্কি ক্ষোভ প্রকাশ করে বলেছেন, ‘আমরা আমাদের জীবনকে ঝুঁকির মুখে ফেলছি। আর অন্যরা কিছুই করতে চাচ্ছে না, বরং তারা উল্টো পথে চলছে এবং রোগ ছড়াতে আগ্রাসী ভূমিকা পালন করছে। এটা অত্যন্ত অত্যন্ত কঠিন।’

Continue Reading

আন্তর্জাতিক সংবাদ

বাইরে থেকে বাংলাদেশের নির্বাচন প্রভাবিত করার অপচেষ্টা ছিল: রাশিয়া

Published

on

রাশিয়া

রাশিয়া বলেছে, বাংলাদেশের কিছু বিরোধী রাজনৈতিক দলের নির্বাচনে অংশ না নেওয়াটা দুঃখজনক। তবে বাইরে থেকেও নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করা হয়েছিল। এমন এক পরিস্থিতিতে ভোটারদের স্বাধীনভাবে ভোট দেওয়ার প্রয়োজনীয় শর্ত তৈরি করার জন্য বাংলাদেশের নেতৃত্বের প্রশংসা করা উচিত।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা মস্কোতে নিয়মিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এ কথা বলেছেন। ঢাকায় রাশিয়া দূতাবাস আজ শুক্রবার তাদের ফেসবুক পেজে এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশে সংসদ নির্বাচন এবং নতুন সরকার গঠনের বিষয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, বাংলাদেশে গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত সংসদ নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়েছে। ৩০০টি সংসদীয় আসনের মধ্যে ২২২টি ক্ষমতাসীন দল আওয়ামী লীগ জিতেছে। এটা স্থানীয় নাগরিকদের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠের সমর্থন নিশ্চিত করেছে।

মারিয়া জাখারোভা বলেন, ‘আমরা নির্বাচন সফলভাবে সম্পন্ন করার জন্য বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানানোর সুযোগটি নিতে চাই। যদিও কিছু বিরোধী রাজনৈতিক দল দুঃখজনকভাবে নির্বাচনী প্রক্রিয়ায় অংশগ্রহণ থেকে বিরত ছিল। বাইরে থেকেও এটিকে প্রভাবিত করার চেষ্টা করা হয়েছিল, যেটি আমরা ইতিমধ্যে উল্লেখ করেছি গত বছরের ২২ নভেম্বর ও ১৫ ডিসেম্বর। এমন এক পরিস্থিতিতে ভোটারদের আকাঙ্ক্ষার স্বাধীনভাবে চর্চার প্রয়োজনীয় শর্ত তৈরি করার জন্য বাংলাদেশের নেতৃত্বের প্রশংসা করা উচিত।’

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেন, রাশিয়াসহ স্থানীয় ও আন্তর্জাতিক বহু পর্যবেক্ষক এরই মধ্যে বাংলাদেশের নির্বাচনের বৈধতা দিয়েছে। তাঁদের দেশের প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন রাশিয়ান ফেডারেশনের কেন্দ্রীয় নির্বাচন কমিশনের সদস্য আন্দ্রেই শুতোভ। তিনি বলেন, ১১

Continue Reading

আন্তর্জাতিক সংবাদ

পদার্থে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

Published

on

পদার্থ

এ বছর পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেলেন আমেরিকার পিয়ের অ্যাগোস্তিনি, জার্মানির ফেরেন্স ক্রাউন্স ও সুইডেনের অ্যান ল’হুইলিয়ের। মঙ্গলবার বাংলাদেশ সময় বিকেল পৌনে চারটায় সুইডেনের স্টকহোমে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস পদার্থবিজ্ঞানে অবদান রাখায় ২০২৩ সালের বিজয়ী হিসেবে তিন দেশের এই তিনজনের নাম ঘোষণা করে।

নোবেল কর্তৃপক্ষ জানিয়েছে, অণু ও পরমাণুতে থাকা ইলেকট্রন নিয়ে বিস্তর গবেষণা করার কারণে এবারের নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। ইলেকট্রন থেকে আলোর সবচেয়ে ক্ষুদ্র স্পন্দন দেখাতে সক্ষম হয়েছেন এই বিজ্ঞানীরা। এর মধ্য দিয়ে পদার্থকে শক্তিতে পরিণত করতে বা শক্তিতে নতুন শক্তিতে পরিবর্তন করতে আরও একধাপ এগিয়ে গেলেন বিজ্ঞানীরা।

চিকিৎসা বিজ্ঞানে নোবেল পেলেন ক্যাতালিন কারিকো ও ড্রিউ উইসম্যানচিকিৎসা বিজ্ঞানে নোবেল পেলেন ক্যাতালিন কারিকো ও ড্রিউ উইসম্যান প্রতি বছর অক্টোবর মাসের প্রথম সোমবার থেকে ছয়টি বিভাগে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। চিকিৎসা বিজ্ঞানে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করার মধ্য দিয়ে গত সোমবার এ বছরের নোবেল পুরস্কার ঘোষণা শুরু হলো।

করোনা প্রতিরোধী এমআরএনএ টিকার বিকাশে সহায়ক নিউক্লিওসাইড বেস পরিবর্তনের বিষয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কারের জন্য এই চিকিৎসায় নোবেল পুরস্কার পেলেন ক্যাতালিন কারিকো ও ড্রিউ উইসম্যান।

এরপর বুধবার রসায়ন, বৃহস্পতিবার সাহিত্য এবং শুক্রবার শান্তিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। আর দুই দিন বিরতি দিয়ে ৯ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতিতে নোবেল পুরস্কার।

নোবেল পুরস্কার সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে এবং তাঁর রেখে যাওয়া অর্থে দেওয়া হয়। আলফ্রেড নোবেল ডিনামাইটের উদ্ভাবক ছিলেন। তাঁর মৃত্যুর পাঁচ বছর পর ১৯০১ সালে প্রথমবারের মতো নোবেল দেওয়া শুরু হয়।

Continue Reading

আন্তর্জাতিক সংবাদ

চালক ঘুমে, বাস উল্টে পাকিস্তানে নিহত ৫

Published

on

Accident

পাকিস্তানের পাঞ্জাবে চালক ঘুমিয়ে পড়ায় নিয়ন্ত্রণ হারিয়ে একটি বাস উল্টে গেছে। এতে কমপক্ষে ৫ জন নিহত ও ২০ জন আহত হয়েছেন।

রোববার সকালে এ ঘটনা ঘটেছে পাঞ্জাবের রাজনপুর জেলায়। এ খবর দিয়েছে অনলাইন জিও নিউজ। এতে বলা হয়, একজন সুফি সাধকের ভক্তদের নিয়ে বাসটি সাখি সারোয়ার থেকে জ্যাকোবাবাদে যাচ্ছিল। পথে চালক ঘুমিয়ে পড়েন। এতে নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনায় কবলিত হয়। তাৎক্ষণিকভাবে উদ্ধারকারীরা সেখানে ছুটে যান। আহতদেরকে দ্রুত হাসপাতালে পাঠানো হয়েছে। গুরুতর আহতদের পাঠানো হয়েছে রাজনপুর জেলা হাসপাতালে।

অন্যদের নেয়া হয়েছে ফাজিলপুরের স্থানীয় হাসপাতালে। নিহতদের মধ্যে দুটি শিশু এবং একজন নারী রয়েছেন।

Continue Reading

Trending