ময়মনসিংহ শহরের এই বিল্ডিংটি কি ঝুঁকিপূর্ণ?

মো. আব্দুল কাইয়ুম : ভালুকার পর ময়মনসিংহ শহরেই এমন একটি বিল্ডিং নিয়ে আলোচনা সমালোচনার সৃষ্টি হয়েছে। বিল্ডিংটি কি ঝুঁকিপূর্ণ কিনা বা বিল্ডিং কোড মেনে বিল্ডিংটি গড়ে ওঠছে কিনা তা নিয়েও জনমনে সংশয় ও আতঙ্ক দেখা দিয়েছে। বিল্ডিংটি ময়মনসিংহ শহরের ভাটিকাশরে অবস্থিত। এই বিল্ডিংটিতে রয়েছে ক্লিনিকসহ আবাসিক ভাড়াটিয়াদের থাকার ব্যবস্থা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিল্ডিংটির ৩য় তলায় বিশাল আকারের বারান্দা রয়েছে। তার উপরে রয়েছে আরো ২য়তলা। ভবনটির মালিক মোট ১০ তলার অনুমোদন নিয়েছিল তৎকালীন পৌর মেয়রের কাছ থেকে। ৩য়তলা থেকে ভবনটির কলাম ঠিক নেই। অথচ ১০ তলা পর্যন্ত যদি এই ভবন গড়ে ওঠে তবে ৩য় তলার এই শূন্য জায়গা ও কলাম ঠিক না থাকার কারণে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে যেকোন সময়। তবে এখনি ভবনটির ৪র্থ ও ৫ম তলা ঝুঁকিপূর্ণ বলে মনে করছেন স্থানীয়রা।

এব্যাপারে ভবনটির মালিক ডা. এ.বি.এম.এম সালেহীন বলেন, ময়মনসিংহের তৎকালীন মেয়র মরহুম এড. মাহমুদ আল নূর তারেক এর সময়কালে ১০তলা ফাউন্ডেশনের অনুমোদন নেয়া হয়েছে। ভবিনটি ঝুঁকিপূর্ণ নয় বলেও জানান তিনি।

এদিকে ভবনটি নিয়ে স্থানীয়রা ব্যাপক আতঙ্কে রয়েছেন। তাদের মতে, প্রাকৃতিক দুর্যোগ প্রবন শহর হিসেবে ময়মনসিংহ শহরে এ ভবনটি যদি ঝুঁকিপূর্ণ হয় তবে তা হবে স্থানীয়দের জন্য হুমকির। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এব্যাপারে যথাযথ পদক্ষেপ নিবেন বলেও আশা করছেন এলাকাবাসী।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top