ময়মনসিংহ মেডিকেল কলেজে শিক্ষার্থীদের বিক্ষোভ

ক্যারি অন সিস্টেম পুনর্বহাল ও সিজিপিএ সিস্টেম বাতিলের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন ময়মনসিংহ মেডিকেল কলেজের শিক্ষার্থীরা। সোমবার সকাল থেকে ক্লাস বর্জন করে কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ ও মানববন্ধনে অংশ নেন এমবিবিএস ৫৯ ও বিএডিসি ১১ ব্যাচের শিক্ষার্থীরা।

এ সময় তারা নতুন পদ্ধতি সিজিপিএ বাতিল করে ক্যারি অন বহাল বহাল রাখার জন্য স্লোগান দেন।

মানববন্ধন চলাকালে কর্মসূচিতে বক্তব্য রাখেন- এমবিবিএস ৫৯ শিক্ষার্থী সাজিব ইমিতিয়াজ, মেসবাউল হক সিহাব, প্রিয়াম জাওয়াদ পুষণসহ আন্দোলনরত অন্যান্য শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলেন, মেডিকেল কলেজের পরীক্ষা পদ্ধতি সব শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কঠিন। অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে স্নাতকসহ বিভিন্ন কোর্সে ৩৩ নম্বর পেলে পাশ করানো হয়। কিন্তু মেডিকেল কোর্সের শিক্ষার্থীদের লিখিত, মৌখিক ও ব্যবহারিক সব মিলে শতকরা ৬০ ভাগ নম্বর পেতে হয়। এর মধ্যে কোনো না কোনো বিষয়ে অকৃতকার্য হওয়ার সম্ভাবনা থাকে। ক্যারি অন সিস্টেম হলো শিক্ষার্থীরা যদি এক বিষয়ে খারাপ করে তাহলে তা পুনরায় পরীক্ষা দিতে পারবে; কিন্তু শিক্ষা কারিকুলামে নতুন যে সিজিপিএ সিস্টেম এসেছে তা এক বিষয় খারাপ করলে তার বছর শেষ হয়ে যাবে। এমনকি নিচের ক্লাসে জুনিয়রদের সঙ্গে ক্লাস করতে হবে। এতে করে আমাদের মানসিকতা ভেঙে পড়বে। এ সময় তারা প্রচলিত ক্যারি অন পদ্ধতিতে পরীক্ষা রাখার দাবি জানান।

হুট করে এমন সিদ্ধান্তে বড় ধরনের ক্ষতির সম্মুখীন হতে পারে। তাই অচিরেই এমন সিদ্ধান্ত বাতিল না হলে আন্দোলন অব্যাহত থাকবে বলেও জানান আন্দোলনরত শিক্ষার্থীরা।

Share this post

scroll to top