ময়মনসিংহ মেডিকেলের ল্যাবে ৫০% নমুনায় পজেটিভ আসায় করোনা টেস্ট বন্ধ!

Mymensingh-corona-updateময়মনসিংহ মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে বুধবার চিন্তার তুলনায় বেশি কোভিড-১৯ শনাক্ত হওয়ায় বন্ধ করে দেয়া হয়েছে কোভিড-১৯ টেস্ট।

মেডিকেল কলেজ সূত্রে জানাযায়, বুধবার ময়মনসিংহ মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ৮ ধাপে মোট ৭৫২ টি নমুনা পরীক্ষা করা হয়। ৭৫২টি নমুনা পরীক্ষায় ৫০% অর্থাৎ প্রায় ৩৭৬টি রিপোর্টই পজেটিভ আসে। যা মেডিকেল কলেজের রিপোর্টে নিয়োজিতদের মনে সন্দেহের দানা বাঁধে।

ল্যাব কর্তৃপক্ষের মতে, দুটি কারণের যেকোন একটির জন্য ল্যাবে পরীক্ষা বন্ধ হতে পারে। প্রথমত ল্যাবে ট্যাকনিকেল সমস্যা হলে আর দ্বিতীয়ত কিটে সমস্যা হলে। তবে ল্যাবের সমস্যা না কিটের সমস্যা তা নিরূপন করতে প্রথমে কিট বদলানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। যদি নতুন কিটেও একই ধরণের রিপোর্ট আসে তবেই রিপোর্ট প্রকাশ করা হবে। সেজন্য বুধবারের নমুনাগুলো পুন: টেস্ট করা হবে। বৃহস্পতিবারই ঢাকা থেকে নতুন কিট ময়মনসিংহে এসে পৌছবে বলে ল্যাবসূত্র নিশ্চিত করেছে।

যদিওবা ময়মনসিংহের সিভিল সার্জন ডা. এ বি এম মশিউল আলম ও ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. চিত্তরঞ্জন দেবনাথ জানিয়েছেন, কারিগরি ত্রুটির কারণে বৃহস্পতিবার (১৮ জুন)  থেকে পরবর্তী ঘােষণা না দেওয়া পর্যন্ত ময়মনসিংহে নমুনা সংগ্রহ করা বন্ধ থাকবে। নতুন কিট আসছে বিধায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী দুই একদিনের মধ্যেই এ সমস্যার সমাধান হবে বলে আশা করছেন তারা।

এব্যাপারে ময়মনসিংহ মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান- সহযোগী অধ্যাপক সালমা আহমদ ময়মনসিংহ লাইভকে বলেন, বৃহস্পতিবারই ঢাকা থেকে নতুন কিট আসবে। বুধবারের স্যাম্পলগুলো নতুন করে পরীক্ষার পরই রিপোর্ট প্রকাশ করা হবে। তবে বুধবারে যে রিপোর্ট এসেছিল তা সবার জন্য অনাকাঙ্খিত। শুক্রবার থেকে নিয়মিত রিপোর্ট প্রকাশ করা হবে বলেও নিশ্চিত করেন তিনি।

Share this post

scroll to top