ময়মনসিংহ বিভাগে আগামী সপ্তাহ থেকে শৈত্যপ্রবাহের সম্ভাবনা

Winter-শৈত্যপ্রবাহময়মনসিংহে রাতের তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় শীত কম অনুভূত হচ্ছে। আগামী দুই দিন এই পরিস্থিতি বজায় থাকবে। এরপর থেকে তাপমাত্রা কমতে থাকবে। আর জানুয়ারি মাসের মাঝামাঝিতে অর্থাৎ আগামী সপ্তাহে ময়মনসিংহসহ দেশের কয়েকটি অঞ্চলের ওপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। বৃহস্পতিবার সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তরের সহকারী পরিচালক কাউসার পারভীন সাংবাদিকদের এ তথ্য জানিয়ে বলেন, ‘রাতের তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার কারণে এখন শীত সেভাবে অনুভূত হচ্ছে না। আগামী দুই দিন এ অবস্থা বিরাজ করবে। এরপর তাপমাত্রা কমতে শুরু করবে।’

চলতি মাসে তিনটি শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে। এরমধ্যে একটি একটি তীব্র ও দুটি মাঝারি শৈত্যপ্রবাহ হবে পারে বলে জানান এ আবহাওয়াবিদ। বলেন, ‘এ মাসের মাঝামাঝি, আগামী সপ্তাহের শেষ দিকে একটি তীব্র শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে। এ মাসে আরও দুইটি মাঝারি শৈত্যপ্রবাহেরও সম্ভাবনা রয়েছে।’

আবহাওয়ার ভাষায়, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রির মধ্যে থাকলে সেটি মাঝারি শৈত্যপ্রবাহ বলা হয়। তাপমাত্রা ৬ ডিগ্রি বা তার কম থাকলে সেটিকে তীব্র শৈত্যপ্রবাহ বলে।

চলতি মাসের মাঝামাঝি সময়ের সম্ভাব্য শৈত্যপ্রবাহটির দেশের উত্তর, উত্তর-পূর্ব এবং উত্তর-পশ্চিম দিক দিয়ে দেশের উপর দিয়ে বয়ে যাবে। এর ফলে উত্তরের রংপুর, দিনাজপুর, কুড়িগ্রাম, ঠাকুরগাঁও, পঞ্চগড় সহ রংপুর ও দিনাজপুর বিভাগের বিভিন্ন জেলা এবং সিলেট বিভাগের বিভিন্ন জেলার তাপমাত্রা অনেকটা কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

ডিসেম্বরের মাঝারি শৈত্যপ্রবাহের কারণে ঢাকা ও ময়মনসিংহ বিভাগের বিভিন্ন জেলার তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে গিয়েছিল। এসব জেলার মাঝারি শৈত্যপ্রবাহ ঢাকা জেলার জন্য ছিল মৃদু শৈত্যপ্রবাহ। চলতি মাসের মাঝামাঝি ঢাকা ও ময়মনসিংহ বিভাগের জেলাগুলোরও তাপমাত্রা ফের কমে যাওয়ার ইঙ্গিত দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে এবারও ঢাকা জেলার তাপমাত্রা খুব একটা কমার সম্ভবনা নেই।

Share this post

scroll to top