ময়মনসিংহে স্বাভাবিক দাফনও অতিরিক্ত বেশি

ভাটিকাশর কবরস্থানগত কয়েকমাসে ময়মনসিংহে স্বাভাবিক দাফনও অতিরিক্ত বেশি হয়েছে। করোনার রেডজোন হিসেবে চিহ্নিত হওয়া এই জায়গায় জানুয়ারির চেয়ে এপ্রিলে দাফন বেশি হয়েছে। কবরস্থান সংশ্লিষ্ট মোহরার, খতিব ও সিটি করপোরেশনের কর্মকর্তাদের দেওয়া তথ্যমতে, সিটি করপোরেশনে থাকা দাফনের সংখ্যার বাইরে পারিবারিক কবরস্থান, মাজারভিত্তিক কবরস্থানে দাফন করা হয়ে থাকে। যেগুলোর বিষয়ে সিটি করপোরেশন অবহিত নাও থাকতে পারে।

ময়মনসিংহ সিটি করপোরেশনের তত্ত্বাবধানের পরিচালিত কবরস্থানের অনুসন্ধানে এ তথ্য বেরিয়ে এসেছে। কবরস্থান সংশ্লিষ্ট ব্যক্তি ও সিটি করপোরেশনের কর্মকর্তাদের তথ্যানুযায়ী, ময়মনসিংহ সিটি করপোরেশনে জানুয়ারি থেকে মে এই পাঁচ মাসে ৬৬৪টি দাফন সম্পন্ন হয়েছে।

ময়মনসিংহ সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগের ইন্সপেক্টর দীপক মজুমদারের দেওয়া তথ্যমতে, জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত মোট লাশ দাফন হয়েছে ৫২৯টি এবং ১৪৫টি দাহ করা হয়েছে। এরমধ্যে সর্বোচ্চ মৃত্যু হয়েছে ফেব্রুয়ারি মাসে দেড়শ’ জনের। মার্চে ১৩৬। এবং তারপর প্রতিমাসে কমতে দেখা গেছে। ময়মনসিংহ সিটি করপোরেশন এলাকায় মে মাসে ১১৭ জনের দাফনের খবর পাওয়া গেছে। তবে এ সংখ্যা নিবন্ধিত হওয়া সংখ্যা। এর বাইরে পারিবারিক কবরস্থানে অনেক দাফন হয়, যেগুলোর বিষয়ে সিটি করপোরেশন অবহিত নাও থাকতে পারে।

Share this post

scroll to top