ময়মনসিংহে সাইবার ট্রাইব্যুনাল গঠনের কাজ শেষ পর্যায়ে

ময়মনসিংহ লাইভ : তথ্য-প্রযুক্তি আইনের মামলা দ্রুত নিষ্পত্তিতে ময়মনসিংহে সাইবার ট্রাইব্যুনাল গঠন করা হচ্ছে। বর্তমানে ট্রাইব্যুনাল গঠনের কাজ শেষ পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে আইন মন্ত্রণালয়।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এতথ্য জানানো হয়। কমিটির সভাপতি আবদুল মতিন খসরু’র সভাপতিত্বে বৈঠকে আইনমন্ত্রী আনিসুল হক, কমিটির সদস্য মো. শামসুল হক টুকু, মো. শহীদুজ্জামান সরকার, ব্যারিষ্টার শেখ ফজলে নূর তাপস, ব্যারিষ্টার শামীম হায়দার পাটোয়ারী ও গ্লোরিয়া ঝর্ণা সরকার এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি আবদুল মতিন খসরু জানান, সাতটি সাইবার ট্রাইব্যুনাল দ্রুতই চালু করা সম্ভব হবে। দেশের ৭টি বিভাগীয় শহর চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে হচ্ছে সাইবার ট্রাইব্যুনাল।

তিনি আরো জানান, বৈঠকে বিচার বিভাগের সার্বিক কার্যক্রম ডিজিটাইজেশন করার বিষয়ে আলোচনা হয়েছে। সেখানে বলা হয়েছে, বাংলাদেশের বিচার বিভাগ ডিজিটাইজেশন করার লক্ষ্যে ই-জুডিসিয়ারি শীর্ষক উন্নয়ন প্রকল্প গ্রহণের কাজ চলমান আছে। সরকারি আইনি সেবা সম্পর্কে প্রচার-প্রচারণা ও জনসচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে ফেসবুকে অফিসিয়াল পেজ খোলা হয়েছে। এর মাধ্যমে সুবিধাভোগীদের তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যাচ্ছে। এছাড়া বিডি লিগ্যাল এইড- অ্যাপস্ তৈরি করা হয়েছে। যা গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাচ্ছে।

Share this post

scroll to top