ময়মনসিংহে সরকারি নির্দেশ অমান্য করে চলছে পাঠদান 

সারাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত শংকায় কোটিকোটি মানুষ। ইতিমধ্যে সারা পৃথিবীতে মারা গেছে হাজার হাজার মানুষ। সেই চিন্তা মাথায় নিয়ে শিক্ষার্থীদের জীবন রক্ষায় সরকারিভাবে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রনালয়।  ইতিমধ্যে তা অভিভাবক মহলে প্রশংসা পেয়েছে। শুধু তাই নয় কোচিৎ সেন্টার গুলোও বন্ধ রাখা হয়েছে।

সারাদেশে যেখানে সরকারি বেসরকারি সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ সেখানে  আদেশ মানছেন না ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার কিছু ক্বওমী প্রতিষ্ঠান। তারা সরকারি নির্দেশ অমান্য করে প্রতিষ্ঠান খোলা রেখে ক্লাস পরিচালনা করে আসছে। আজ শনিবার (০৪ এপ্রিল)  উপজেলার জাটিয়া ইউনিয়নের কাহেদগ্রামের  “আব্দুল খালেক আদর্শ মহিলা মাদ্রাসা” এবং উপজেলার সরিষা ইউনিয়নের এনায়েত নগর গ্রামের  “দারুন নাজাত ফারুকিয়া আদর্শ  মহিলা মাদ্রাসা” নামক শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রম লক্ষ্য করা যায়।

চলমান করোনা পরিস্থিতিতে প্রতিষ্ঠান চালু রাখায় ঝুকিঁর মধ্যে রয়েছে এসব প্রতিষ্ঠানের শতাধিক শিক্ষার্থী। সরকারের নিয়মনীতির তোয়াক্কা না করে প্রতিষ্ঠান চালু রাখায় স্থানীয়দের মাঝেও আতঙ্ক বিরাজ করছে। এবং প্রতিষ্ঠান চালু রাখার ঘটনায় ক্ষুদ্ধ শিক্ষার্থীদের  অভিভাবকরাও।

নাম প্রকাশ না করার শর্তে এক শিক্ষার্থী ময়মনসিংহ লাইভকে জানান, প্রতিষ্ঠানের প্রধান শিক্ষিকা চাপ প্রয়োগ করে চলমান পরিস্থিতিতে তাদেরকে ক্লাসে আসতে বাধ্য করছে। সেই সাথে কোনো শিক্ষার্থী ক্লাসে উপস্থিত না থাকলে তাদের জরিমানাও করা হচ্ছে।

দারুন নাজাত মাদ্রাসার প্রধান শিক্ষকের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান আগামীকাল থেকে তিনি মাদ্রাসা বন্ধ রাখবেন এবং আব্দুল খালেক আদর্শ মাদ্রাসার প্রধান শিক্ষিকার সাথে যোগাযোগ করা হলে, তিনি মাদ্রাসা চালু রাখবেন বলে জানান।

 এদিকে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রনে আনার চেষ্টায় সামাজিক দূরত্ব বজায় রাখতে মাঠে নেমে কাজ করছে সেনাবাহিনী। গ্রামে গ্রামে মাইকিং করে ঘরে থাকতেও বলা হয়েছে। এমন পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান চালু রাখা সমীচিন মনে করেন না বিশেষজ্ঞরা।  এ  বিষয়টি স্থানীয় প্রসাশন দেখবে বলে প্রত্যাশা স্থানীয় জনগনের।

Share this post

scroll to top