ময়মনসিংহে শীঘ্রই আসছে শৈত্যপ্রবাহ

Mymensingh Coldময়মনসিংহে শীত ধীরে ধীরে জেঁকে বসছে। গ্রামাঞ্চলে রাতের বেলা প্রচণ্ড শীত পড়া শুরু হয়েছে। আসন্ন ডিসেম্বরের মাঝামাঝিতে ময়মনসিংহে বড় ধরনের শৈত্যপ্রবাহ আসতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। তারা জানায়, ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়ে ১ থেকে ২টি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

এদিকে, রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রংপুর বিভাগের পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া ঢাকায় ১৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, ময়মনসিংহে ১৪ দশমিক ৯, চট্টগ্রামে ১৮ দশমিক ৭, সিলেটে ১৬ দশমিক ৭, রাজশাহীতে ১৪ দশমিক ৭, খুলনায় ১৬ দশমিক ২ এবং বরিশালে ১৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্ভাবাসে বলা হয়েছে, দক্ষিণ আন্দামান সাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি সুস্পষ্ট লঘুচাপ তৈরি হয়েছে এবং এটি আরো ঘনীভূত হতে পারে। এর প্রভাবে সারাদেশের আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে এবং শেষ রাত থেকে সকাল পর্যন্ত কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

এ বিষয়ে আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, এখনো উত্তরের বাতাস তীব্র না হওয়াতে রাতের বেলা শীত অনুভূত হলেও দিনের বেলা সূর্যের তাপের কারণে কম অনুভূত হচ্ছে। তবে ডিসেম্বর মাসে এর তীব্রতা বাড়বে এবং এক থেকে দুটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। ডিসেম্বরের শুরু থেকেই ধীরে ধীরে তাপমাত্রা কমবে।

Share this post

scroll to top