ময়মনসিংহে মামলা নিষ্পত্তিতে গতি বাড়াতে আদালত পরিদর্শনে আসছেন ৩ বিচারপতি

ময়মনসিংহ বিভাগের জেলা অধস্তন আদালতগুলোর বিচারকাজ তথা মামলা নিষ্পত্তিতে গতি বাড়ানোর লক্ষ্যে বিভাগের চার জেলা আদালত পরিদর্শনে আসছেন হাইকোর্টের ৩ বিচারপতি। দুই পর্বে ভাগ হয়ে এ সফর করবেন বিচারপতিরা। এর মধ্যে প্রথম পর্বের সফর শুরু হয়েছে সোমবার থেকে। চলবে ২১ সেপ্টেম্বর পর্যন্ত। আর ২২ সেপ্টেম্বর থেকে দ্বিতীয় পর্বের সফর শুরু হয়ে চলবে ১৩ অক্টোবর পর্যন্ত। প্রায় দেড় মাসব্যাপী দুই পর্বের এ সফরে সংশ্লিষ্ট জেলা ও দায়রা জজ আদালতের পাশাপাশি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল এবং চিফ জুডিশয়াল ম্যাজিস্ট্রেট আদালতও পরিদর্শন করবেন বিচারপতিরা। ২৮ আগস্ট সংশ্লিষ্ট আদালতগুলোতে এ সংক্রান্ত অফিস আদেশ পাঠানো হয়েছে বলে সুপ্রিমকোর্ট সূত্র নিশ্চিত করেছে।

সূত্র আরও জানায়, অধস্তন আদালত সফরকালে বিচারপতিরা সংশ্লিষ্ট জেলাগুলোতে মামলা দায়ের ও নিষ্পত্তির তথ্য যাচাই, অনিয়ম-দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখার পাশাপাশি মামলা নিষ্পত্তির গতি বাড়াতে বিচারকদের নানা ধরনের দিকনির্দেশনা দেবেন।

এ বিষয়ে সুপ্রিমকোর্টের মুখপাত্র মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন সোমবার গণমাধ্যমকে বলেন, এটা নিয়মিত কাজ। অবকাশকালে বিচারপতিরা এ পরিদর্শন করে থাকেন। আর বিচারপতিদের সুবিধাজনক সময় অনুযায়ী সেপ্টেম্বর মাসে দুভাগে বিভক্ত হয়ে এ পরিদর্শন কার্যক্রম চলে। এরপর মনিটরিং কমিটিও পরিদর্শনে যাবে।

প্রথম পর্বে নেত্রকোনা ও জামালপুর আদালত পরিদর্শনে আসছেন বিচারপতি মোস্তফা জামান ইসলাম। দ্বিতীয় পর্বে ময়মনসিংহে আদালত পরিদর্শনে আসবেন বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন। এছাড়া শেরপুর আদালত পরিদর্শনে যাবেন বিচারপতি মো. বদরুজ্জামান।

Share this post

scroll to top