ময়মনসিংহে বিরল প্রজাতির বন্য প্রাণী গন্ধগকুল উদ্ধার

বাংলাদেশে বিলুপ্তপ্রায় বন্য প্রাণী বিরল প্রজাতির গন্ধগকুল। শেরপুরের নালিতাবাড়ী উপজেলার নিজপাড়া খালপাড় এলাকা থেকে গন্ধগকুল নামের একটি বিরল প্রজাতির বন্য প্রাণী উদ্ধার করেছে স্থানীয় এলাকাবাসী। ২২ ফেব্রুয়ারী শনিবার দুপুরে শেরপুরের বন্যপ্রানী ব্যবস্থাপনা প্রকৃতি সংরক্ষন বিভাগের ফরেষ্টার হাবিবুল্লাহর নিকট প্রানীটিকে হস্তান্তর করা হয়েছে।

জানা গেছে, ২১ ফেব্রুয়ারী শুক্রবার পাহাড়ী বন এলাকা থেকে লোকালয়ে চলে এলে নিজপাড়া খালপাড় এলাকার লোকজন ওই গন্ধগকুল নামের বন্য প্রাণীটিকে ধরে ফেলে। পরে স্থানীয় ওই এলাকার শামীম নামে একজন ছেলে বন বিভাগের নালিতাবাড়ী উপজেলার ফরেষ্টার আক্রাম হোসেনের নিকট প্রানীটিকে বুঝিয়ে দেয়। এরপর শনিবার দুপুরে শেরপুরের বন্যপ্রাণী ব্যবস্থাপনা প্রকৃতি সংরক্ষন বিভাগের ফরেষ্টার হাবিবুল্লাহর নিকট প্রানীটিকে হস্তান্তর করা হয়।

এ ব্যাপারে ফরেষ্টার হাবিবুল্লাহ বলেন, গন্ধগকুল, বন বিড়াল, মেছো বাঘ, বানর, বিভিন্ন পরিযায়ী পাখিসহ মোট ৯টি প্রানীকুল ২০১৯-২০২০ সালে উদ্ধার করা হয়ছে। যা বন বিভাগের কাছে রয়েছে। বন্যপ্রানী (সংরক্ষন ও নিরাপত্তা) আইন ২০১২ প্রণীত আছে। কিন্তু বন্যপ্রাণী সংরক্ষন নিরাপত্তা বিধানসহ জনসচেনতার অভাবে প্রানীকুল এখন নিরাপত্তার অভাবে ভুগছে।

এ ছাড়াও বনভূমি ধ্বংস, বন উজার, বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড সংঘঠিত হওয়ার কারনে প্রানীকুল ও পরিযায়ী পাখি, বনাঞ্চলের বাইরে এসে নিরাপত্তাহীন ভাবে জনসম্মুখে ঢুকে পড়ছে। ফলে দিনে দিনে এসব প্রাণী বিপন্ন হয়ে পড়ছে। এ সব ক্ষেত্রে স্থানীয় প্রশাসন, বন বিভাগ, পুলিশ ও গনমাধ্যমের নিকট তাৎক্ষনিক খবর দেয়াসহ বন্যপ্রানী ধরা, মারা, শিকার থেকে বিরত থাকার জন্য সকলের প্রতি অনুরোধ জানান তিনি।

Share this post

scroll to top