ময়মনসিংহে বিকেএসপির খেলোয়াড় বাছাই শুরু ৪ মার্চ থেকে

বিকেএসপির ময়মনসিংহ আঞ্চলিক কেন্দ্রে খেলোয়াড় বাছাই শুরু হবে ৪ মার্চ থেকে। এ নিয়ে জাতীয় দৈনিকে বিজ্ঞাপন ও নিজেদের ওয়েবসাইটে নোটিশ দিয়েছে বিকেএসপি।

বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান (বিকেএসপি) দেশের প্রধান ও একমাত্র সরকারি ক্রীড়া শিক্ষাকেন্দ্র। ঢাকার সাভারের জিরানীতে প্রধান কেন্দ্র ছাড়াও চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, ময়মনসিংহ ও দিনাজপুরে রয়েছে বিকেএসপির আঞ্চলিক কেন্দ্র। এ ছাড়া তৃণমূল পর্যায়ে ক্রীড়া প্রতিভা অন্বেষণ ও নিবিড় প্রশিক্ষণ কার্যক্রমের মাধ্যমে জেলা পর্যায় থেকে খেলোয়াড় বাছাই করে প্রতিষ্ঠানটি। চলতি মাসেই শুরু হবে জেলা পর্যায়ে সেই বাছাই প্রক্রিয়া।

আগামী ২৫ ফেব্রুয়ারি চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী ও নাটোর দিয়ে শুরু হবে জেলা পর্যায়ের বাছাই। সেদিন এই তিন জেলার বাছাই হবে রাজশাহী জেলা স্টেডিয়ামে।

১ মার্চ পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর ও নীলফামারী জেলার খেলোয়াড়দের বাছাই করা হবে। দিনাজপুরের বাঁশেরহাটে বিকেএসপির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে এই বাছাই প্রক্রিয়া হবে। একই দিন চুয়াডাঙ্গা, মেহেরপুর ও কুষ্টিয়া জেলার খেলোয়াড়দের বাছাই হবে কুষ্টিয়া জেলা স্টেডিয়ামে।

২ মার্চ রংপুর, লালমনিরহাট ও কুড়িগ্রাম জেলার খেলোয়াড়দের নিয়ে বাছাই পর্ব হবে রংপুর জেলা স্টেডিয়ামে। একই দিন মাদারীপুর, রাজবাড়ী, ফরিদপুর, গোপালগঞ্জ ও শরীয়তপুর জেলার খেলোয়াড়দের বাছাই করা হবে ফরিদপুর জেলা স্টেডিয়ামে।

একদিন বাদে পরের বাছাই হবে বগুড়া জেলা স্টেডিয়ামে। ৪ মার্চ সেখানে অংশ নেবে বগুড়া, জয়পুরহাট, নওগাঁ ও গাইবান্ধা জেলার ছেলেমেয়েরা। একই দিন ময়মনসিংহ জেলা স্টেডিয়ামে  জামালপুর, শেরপুর, ময়মনসিংহ, নেত্রকোনা ও কিশোরগঞ্জ জেলার খেলোয়াড়দের বাছাই করা হবে।

পাবনা ও সিরাজগঞ্জ জেলার খেলোয়াড়দের বাছাই হবে ৫ মার্চ, পাবনা জেলা স্টেডিয়ামে। পরদিন ৬ মার্চ সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার খেলোয়াড়দের বাছাই হবে সিলেটের খাদিমনগরে বিকেএসপির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে।

ভোলা, বরিশাল ও ঝালকাঠি জেলার বাছাই কার্যক্রম হবে ৭ মার্চ। বরিশালের গোরিয়ার পাড়ে বিকেএসপির আঞ্চলিক কেন্দ্রে হবে সেই বাছাই।

৮ মার্চ পটুয়াখালী ও বরগুনা জেলার খেলোয়াড়দের বাছাই হবে পটুয়াখালী জেলা স্টেডিয়ামে। একই দিন খাগড়াছড়ি, রাঙামাটি, চট্টগ্রাম, বান্দরবান ও কক্সবাজার জেলার খেলোয়াড়দের বাছাই হবে চট্টগ্রামের সাগরিকা রোডে বিকেএসপির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে।

ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা ও চাঁদপুরের খেলোয়াড়দের বাছাই হবে ৯ মার্চ কুমিল্লা জেলা স্টেডিয়ামে।

১০ মার্চ খুলনার আফিল গেটে বিকেএসপির আঞ্চলিক কেন্দ্রে হবে পিরোজপুর, বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরার খেলোয়াড় বাছাই। একই দিন লক্ষ্মীপুর, নোয়াখালী ও ফেনীর খেলোয়াড়দের বাছাই হবে নোয়াখালী জেলা স্টেডিয়ামে।

১১ মার্চ যশোর জেলা স্টেডিয়ামে হবে যশোর, নড়াইল, মাগুরা ও ঝিনাইদহ জেলার খেলোয়াড় বাছাই।

আর শেষে ১৩ মার্চ সাভারের বিকেএসপিতে হবে মানিকগঞ্জ, ঢাকা, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, গাজীপুর, টাঙ্গাইল ও নরসিংদীর খেলোয়াড় বাছাই।

খেলোয়াড় বাছাই ও প্রশিক্ষণ পদ্ধতি

ক. এ কার্যক্রমের অধীনে ১৮টি ক্রীড়া বিভাগ, যথা- আরচারি, অ্যাথলেটিকস, বাক্সেটবল, ক্রিকেট, ফুটবল, হকি, জুডো, কারাতে, শুটিং, তায়কোয়ান্দো, টেবিল টেনিস, ভলিবল, উশু ও কাবাডি খেলায় ১২-১৩ বছর এবং বক্সিং, জিমন্যাস্টিকস, সাঁতার ও টেনিস খেলায় অনূর্ধ্ব ৮ থেকে ১২ বছরের ছেলেমেয়েদের নির্বাচন করা হবে। নির্বাচিত খেলোয়াড়দের বিকেএসপি ঢাকা এবং বিকেএসপির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে প্রথমে এক মাস মেয়াদের একটি এবং পরে দুই মাস মেয়াদের একটি প্রশিক্ষণ শিবিরের মাধ্যমে বছরে মোট এক হাজার ৪০০ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে।

খ. দায়িত্বপ্রাপ্ত প্রশিক্ষক এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা নির্ধারিত ছক অনুযায়ী খেলোয়াড়দের বয়স যাচাই, শারীরিক যোগ্যতা ও সংশ্লিষ্ট খেলায় পারদর্শিতার বিষয়ে বাছাই পরীক্ষা সম্পন্ন করবেন।

গ. প্রাথমিক বাছাই পরীক্ষায় নির্বাচিত এক হাজার জনকে বিকেএসপি ঢাকা এবং আঞ্চলিক কেন্দ্রগুলোতে এক মাস মেয়াদে প্রশিক্ষণ দেওয়া হবে।

ঘ. প্রথম পর্যায়ে এক মাস মেয়াদের একটি প্রশিক্ষণ শিবির হবে। প্রথম পর্যায়ের প্রশিক্ষণ গ্রহণকারী এক হাজার জন থেকে ৪০০ জনকে বাছাই করে পুনরায় দ্বিতীয় পর্যায়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

ঙ. এক ও দুই মাস মেয়াদে দুটি প্রশিক্ষণ শিবিরে অংশগ্রহণকারীদের থাকা, খাওয়া, যাতায়াত খরচ, ট্র্যাক স্যুটসহ ক্রীড়া সাজ-সরঞ্জাম দেওয়া হবে। প্রশিক্ষণ শেষে সফল খেলোয়াড়দের সনদ দেওয়া হবে।

৬. প্রশিক্ষণ চলাকালীন খেলাভিত্তিক প্রতিযোগিতার আয়োজন করা হবে।

বাছাই পরীক্ষার সময় দুই কপি পাসপোর্ট সাইজ ছবি ওবং পিইসি সার্টিফিকেট নিতে হবে। সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বাছাই কার্যক্রমে অংশ নিতে চাইলে বিকেএসপির ওয়েবসাইটে (www.bksp.gov.bd) গিয়ে অনলাইনে আবেদন করতে হবে।

bksp

Share this post

scroll to top