ময়মনসিংহে বিআরটিসি বাস বন্ধ করতে পরিবহন মালিক-শ্রমিকদের ধর্মঘট

স্টাফ রিপোর্টার : ময়মনসিংহে আন্ত:জেলা বিআরটিসি বাস চালুর প্রতিবাদে সোমবার দুপুর থেকে ময়মনসিংহ অঞ্চলের সকল রুটে বাস চলাচল বন্ধ করে দিয়েছে পরিবহন মালিক শ্রমিকরা। এদিকে হঠাৎ করে বাস চলাচল বন্ধ করে দেয়ায় দুর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীরা। অপরদিকে যাত্রীরা বিআরটিসি বাস সার্ভিস দ্রুত চালু করে দেয়ার জন্য জোর দাবি জানিয়েছে জেলা প্রশাসনের কাছে। যাত্রীদের দাবি, বিআরটিসি অতিরিক্ত ভাড়া আদায় করে না  বিআরটিসির সার্ভিস ভালো থাকায় যাত্রীরা বিআরটিসির বাস সার্ভিস ব্যবহারে ঝুঁকছে। এতে করে অতিলোভী বাস মালিকশ্রমিকরা বেকায়দায় পড়েছে। যার জন্য এই ধর্মঘট বলে মনে করছেন ময়মনসিংহের সচেতনবাসী।

হঠাৎ বাস চলাচল বন্ধ করে দেয়ায় ময়মনসিংহ থেকে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, খুলনা, রংপুরসহ দুরপাল্লা ও আন্তঃজেলার সকল রুটে বাস চলাচল বন্ধ রয়েছে। এতে চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকে বাস না পেয়ে গন্তব্যে যেতে পারছেন না যাত্রীরা।

পরিবহন শ্রমিকরা জানান, বিআরটিসি বাস চলাচলের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছেন তারা। তাদের বিরোধিতা সত্ত্বেও নতুন নতুন রুটে বিআরটিসি বাস সার্ভিস চালু করা হচ্ছে। বিআরটিসি বাস চলাচল বন্ধ না হওয়া পর্যন্ত ময়মনসিংহ থেকে সব ধরনের বাস চলাচল বন্ধ থাকবে বলে জানান তারা।

এব্যাপারে ময়মনসিংহ জিলা মটর মালিক সমিতির সভাপতি মমতাজ উদ্দিন মন্তা অভিযোগ করে বলেন, রোড ট্রান্সপোর্ট অথরিটি (আরটিএ) জিলা মটর মালিক শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দের সাথে বৈঠক না করে সিদ্ধান্ত ছাড়াই  অনিয়মতান্ত্রিকভাবে যত্রতত্র বিআরটিসির গাড়ী চালাচ্ছে। বিআরটিসির দ্বিতল বাসগুলো সিটি কর্পোরেশনের ভিতরে চলার কথা থাকলেও তা মানা হচ্ছে না। বিআরটিসির বাসগুলো নিয়মিত চলাচল করছে বিভিন্ন জেলাউপজেলা প্রত্যন্ত অঞ্চলে।

এদিকে বেলা ২টা থেকে নগরীর মাসকান্দা আন্ত:জেলা বাস টার্মিনাল থেকে ঢাকাগামী এনা সৌখিন সার্ভিসের কোনো বাস ছেড়ে যায়নি। একই সময়ে নগরীর পাটগুদাম ব্রীজ মোড় টাঙ্গাইল বাসস্ট্যান্ড থেকেও কোনো যানবাহন চলাচল করেনি। আকস্মিক পরিবহন ধর্মঘটের কারনে মহাবিপাকে পড়ে দূরদুরান্তের যাত্রীরা।

এ ব্যাপারে ময়মনসিংহ জেলা প্রশাসক রোড ট্রান্সপোর্ট অথরিটির সভাপতি মিজানুর রহমান বলেন, পরিবহন সংশ্লিষ্টদের নিয়ে আলোচনা সাপেক্ষে বিষয়টি সমাধান করা হবে।

 

Share this post

scroll to top