ময়মনসিংহে বালু মহালে এ্যাসিল্যান্ডের আদেশ বাস্তবায়নে গড়িমসি : রাজস্ব হারাচ্ছে সরকার

ময়মনসিংহে বালু মহালময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার মরিচারচর বালু মহালে অবৈধ স্তূপকৃত ১১ লাখ ৭০ হাজার ৭৫০ ঘনফুট বালু বাজেয়াপ্তকরনের আদেশ বাস্তবায়নে গড়িমসির অভিযোগ উঠেছে সংশ্লিষ্ট সহকারী কমিশনার (ভূমি) এর বিরুদ্ধে। এতে করে মোটা অংকের রাজস্ব হারাচ্ছে সরকার। এনিয়ে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে প্রশাসনে ভেতরে বাইরে।

বুধবার (১০জুন) এ সংক্রান্ত জেলা প্রশাসক মিজানুর রহমান বরাবর এক অভিযোগে স্থানীয় মো. রবিকুল ইসলাম জানান, বালু ঘাটের ইজারার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় মহলের বালু সরিয়ে নিতে ২০ দিনের লিখিত সময় দেয় উপজেলা সহকারি কমিশনার (ভূমি)। ১১ জুন এই মেয়াদ শেষ হয়ে ১০ দিন অতিবাহিত হলেও পূর্বে আদেশ অনুযায়ী বালু বাজেয়াপ্তকরনে কোন পদক্ষেপ নেই প্রশাসনের। তাই জেলা প্রশাসককে এবিষয়ে ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়ে লিখিত ভাবে অবহিত করা হয়েছে।

স্থানীয় মো.ইব্রাহিম জানান, গত ১৩ এপ্রিল মরিচারচর বালু মহলের ইজারা মেয়াদ শেষ হয়ে গেলেও বালু উত্তোলন বিক্রয় ও সরকারি ইজারা আদায় চলামান রয়েছে। এঘটনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে লিখিত অভিযোগ করা হয়। এর প্রেক্ষিতে গত ১১ মে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সরেজমিনে ঘটনা পরিদর্শন করে ঘাটের স্তূপকৃত বালু পরিমাপ করে সকল কার্যক্রম বন্ধে মৌখিক নির্দেশ দেন। পরে ১১ই মে থেকে ১লা জুন পর্যন্ত সময়ের মধ্যে ঘাটের স্তূপকৃত বালু সরিয়ে নিতে সংশ্লিষ্ট ইজারাদারকে লিখিত নির্দেশ দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি)। ওই নিদের্শে বলা হয় যে উল্লেখিত সময়ের মধ্যে বালু সরিয়ে নিতে ব্যর্থ হলে সরকারের বরাবরে বাজেয়াপ্ত হবে। কিন্তু এ আদেশের ১০ দিন পেরিয়ে গেলেও বাজেয়াপ্তকরনে নিজ আদেশ বাস্তবায়নে গড়িমসির অভিযোগ উঠেছে সহকারী কমিশনার (ভূমি) এর বিরুদ্ধে।
উচাখিলা ইউনিয়নের ভূমি সহকারি কর্মকর্তা মিজানুর রহমান বলেন, এক বছরের জন্য মরিচারচর বালু মহলটি ৪৪ লাখ টাকায় ইজারা হয়েছিল। কিন্তু ইজারার মেয়াদ গত ১৩ই এপ্রিল শেষ হয়েছে।

সহকারী কমিশনার (ভূমি) সাঈদা পারভীন জানান, বালু উত্তোলন বন্ধ রয়েছে। কেউ যদি রাতের আধারে বালু উত্তোলন করে তাদের আইনের আওতায় আনা হবে। তবে আদেশ কার্যকরের বিষয়ে তিনি কোন মন্তব্য করেননি।

এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন বলেন, বালু মহল নিয়ে দু’পক্ষের উত্তেজনা শিথিল করতে নির্দেশনা দেয়া হয়েছিল। তবে ইজারাদার যদি এখনও পর্যন্ত তার বালু না সরিয়ে থাকে তাহলে তার বিরুদ্ধে সহকারী কমিশনার (ভূমি) সাঈদা পারভীন ব্যবস্থা গ্রহণ করবে। তিনি আরো জানান, এখানে একটি পক্ষ বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করছে। তবে বালু মহল নিয়ে কাউকেই রাজনীতি করতে দেয়া হবেনা।

Share this post

scroll to top