ময়মনসিংহে পেঁয়াজ ১০০ টাকা কেজি!

Onion mymensinghময়মনসিংহে পেঁয়াজের কেজি ১০০ টাকা। অথচ গত দুদিন আগেও ছিলো ৪৫টাকা কেজি। সাধারণ মানুষের মাঝে পেঁয়াজের দাম নিয়ে অস্তিরতা ও আতঙ্ক যেন কিছুতেই ছাড়ছে না। ময়মনসিংহের পেঁয়াজের বাজার অস্থির হলেও নিয়ন্ত্রণে কার্যত কোন উধ্যোগ চোখে পড়ছে না। ভ্রাম্যমাণ আদালত পরিচালনার আগেই বাজার থেকে উধাও হয়ে যাচ্ছে পেঁয়াজ। আর এতে একধরণের সিন্ডিকেট কাজ করছে বলে মনে করছেন সচেতন মহল।

ময়মনসিংহের বাজারে পেঁয়াজ নাই একথা এখন সকল ব্যবসায়ীদের মুখে। তাদের মতে কিছু পে৭য়াজ তারা কিনে এনেছেন দোকানের সৌন্দর্যবর্ধনের জন্য। পেঁয়াজ ছাড়া দোকান যেন ভাল দেখা যায়না। যেকারণে যে যার ইচ্ছা মতো দামে বিক্রি করছে পেঁয়াজ।

গতকাল মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত নগরীর মেছুয়া বাজারের পেঁয়াজ বাজারে মনিটরিংয়ে আসে। সেখানে পেঁয়াজের যথেষ্ট মজুদ লক্ষ্য করা যায়নি। বলতে গেলে বাজার শূন্য ছিল পেঁয়াজ। অপরদিকে ১০০ টাকা কেজি দরে পেঁয়াজ কিনতে রাজি হলে পেঁয়াজ গোপনে বিক্রিও করছেন অনেক ব্যবসায়ী।

ময়মনসিংহের নতুন বাজারের পে৭য়াজ কিনতে আসা মফিদুল ইসলামের সাথে কথা হলে তিনি ময়মনসিংহ লাইভকে জানান, অনেক কষ্টে পেঁয়াজ পেলাম। প্রথমে পেঁয়াজ নাই জানালেও পরে যখন ১০০ টাকা দিয়ে ১ কেজি নিতে আগ্রহ প্রকাশ করি তখন নিচে থেকে ১ কেজি পেঁয়াজ দিয়েছে দোকানদার।

এদিকে জেলার ফুলপুর, ঈশ্বরগঞ্জ, নান্দাইল, ভালুকা, ত্রিশাল, ফুলবাড়িয়াসহ বিভিন্ন এলাকায় অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রির অভিযোগ পাওয়া যাচ্ছে। ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের পেঁয়াজ ব্যবসায়ী হলুদ মিয়া জানান, সারাদেশের যে অবস্থা আমাদেরও সেই অবস্থা। আমার এখানে পেঁয়াজ নাই। যা ছিল তা ১০০ টাকা দরে বিক্রি করেছি।

পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে এখনি লাগাম ধরতে না পারলে বাজারের সার্বিক পরিস্তিতি দেখে মনে হচ্ছে যে, এই পেঁয়াজ ২০০ টাকায় উঠতে বেশি সময় লাগবে না বলে জানান পেঁয়াজ ক্রেতা আবুল হাশেম।

Share this post

scroll to top