ময়মনসিংহে ঝড়ের সাথে বজ্রসহ বৃষ্টি হতে পারে

ময়মনসিংহে আগামী ২৪ ঘন্টার মধ্যে বজ্রসহ বৃষ্টি হতে পারে; এমনটিই জাপানের কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে প্রাপ্ত চিত্র ও বাংলাদেশ বিমানবাহিনী যশোর রাডার থেকে প্রাপ্ত সূত্রে ফুটে উঠেছে।

এদিকে বৃহস্পতিবার রাতেই কালবৈশাখী ঝড় হতে পারে দেশের বিভিন্ন স্থানে। দেশের কাছাকাছি অঞ্চলে ইতোমধ্যে তিনটি শক্তিশালী কালবৈশাখী ঝড়ের সৃষ্টি হয়েছে। ভারতের ঝাড়খণ্ড রাজ্যের পূর্ব দিকে ও পশ্চিমবঙ্গের আসানসোল নামক স্থানে এসব ঝড় ঘনীভূত হচ্ছে। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত দেশের কোথাও কোনো সংকেত দেখিয়ে যেতে বলা হয়নি।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, খুলনায় ৮টা থেকে ১১টার মধ্যে ঝড় হতে পারে, বরিশাল হতে পাড়ে ৯টা থেকে ১২টার মধ্যে এবং রাত ১১টা থেকে ভোর পর্যন্ত চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রাম জেলাগুলোর ওপর দিয়ে কালবৈশাখী ঝড়, বজ্রপাত ও শিলাবৃষ্টি প্রবাহিত হতে পারে।

আবহাওয়াবিদরা জানান, উত্তর-পশ্চিম দিক থেকে প্রবাহিত বাতাসের কারণে ঝাড়খণ্ডে সৃষ্টি হওয়া কালবৈশাখী ঝড় দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হবে রাত ৮টার পর থেকে। এ সময় যশোর ও খুলনা জেলার ওপর দিয়ে বাংলাদেশে প্রবেশ করার প্রবল সম্ভাবনা রয়েছে। তবে কালবৈশাখী ঝড় শক্তি হারিয়ে ফেললেও তাদের প্রভাবে খুলনা ও বরিশাল বিভাগের জেলাগুলোতে হালকা থেকে মাঝারি মানের বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এর আগে সকালে আবহাওয়া বিভাগ জানায়, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই পরিস্থিতি হতে পারে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায়। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। আজ বৃহস্পতিবার সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ কথা বলা হয়েছে।

আজ সকাল থেকে ঢাকায় দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে, যা অস্থায়ীভাবে দমকায় পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ৪০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে।

সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৯ শতাংশ। ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ২২ মিনিটে। আগামীকাল সূর্যোদয় ভোর ৫টা ৩১ মিনিটে।

Share this post

scroll to top