ময়মনসিংহে ছয় ডিগ্রিতে নামতে পারে তাপমাত্রা

শৈত্যপ্রবাহময়মনসিংহসহ দেশের উত্তরাঞ্চলে বইতে শুরু করেছে শৈত্যপ্রবাহ। এটি উত্তর-পশ্চিমাঞ্চল এবং মধ্যাঞ্চলে ছড়িয়ে পড়তে পারে। মৃদু থেকে মাঝারি মাত্রার এ শৈত্যপ্রবাহে তাপমাত্রা নেমে যেতে পারে ছয় ডিগ্রি সেলসিয়াসে।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, ‘এ শৈত্যপ্রবাহ তিন-চার দিন থাকতে পারে। এটি মৃদু থেকে মাঝারি মাত্রার। তাপমাত্রা আট থেকে ছয় ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে। বিশেষ করে উত্তরাঞ্চল ও উত্তর পশ্চিমাঞ্চলের তাপমাত্রা বেশি নামতে পারে। অন্য এলাকায় তাপমাত্রা কমলেও খুব বেশি কমবে না।’

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, রাজশাহী বিভাগের বদলগাছিতে আট ডিগ্রি সেলসিয়াস। এছাড়া চুয়াডাঙ্গায় আট দশমিক পাঁচ, ডিমলায় আট দশমিক ছয়, ঈশ্বরদী ও শ্রীমঙ্গলে ৯, সৈয়দপুর ও রাজারহাটে ৯ দশমিক পাঁচ, দিনাজপুরে ৯ দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস।

এদিকে বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় সর্বনিম্ন ১৫ দশমিক ছয়, ময়মনসিংহে ১২ দশমিক দুই, চট্টগ্রামে ১৫ দশমিক তিন, সিলেটে ১৪, রাজশাহীতে ৯, রংপুরে ১১, খুলনায় ছিল ১২ এবং বরিশালে ১১ দশমিক চার ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমি লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে অস্থায়ীভাবে আকাশ মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এছাড়া দেশের অন্য এলাকার কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

Share this post

scroll to top